চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কারাগারে মোবাইল ফোন ব্যবহারের সুযোগ আসছে

অপরাধীদের তথ্য সংরক্ষণের জন্য চলতি বছরেই র‌্যাবের সহযোগিতায় দেশের ৬৮টি কারাগারে বন্দিদের ডাটাবেজ তৈরির সিদ্ধান্ত নিয়েছে কারা অধিদপ্তর। বন্দিরা যাতে কারাগারে বসেই পরিবারের সঙ্গে কথা বলতে পারেন সেজন্য কারাগারগুলোকে মোবাইল নেটওয়ার্কের আওতায় নিয়ে আসার কাজ চলছে।

বিজ্ঞাপন

আগামী ২০ থেকে ২৬ জানুয়ারি সপ্তাহব্যাপি কারা সপ্তাহের কার্যক্রম তুলে ধরতে কারা অধিদপ্তরের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

বিজ্ঞাপন

অতিরিক্ত কারা মহপরিদর্শক বলেন, ‘এবারের অঙ্গীকার, কারাগার হোক সংশোধনাগার’এই লক্ষ্যকে সামনে রেখে নতুন করে দেশের সব কটি কারাগার ঢেলে সাজানোর পরিকল্পনা নেয়া হয়েছে। সেই সঙ্গে বন্দিদের যাবতীয় তথ্য স্থায়ীভাবে সংরক্ষণ করতে ডাটাবেজ তৈরির উদ্যোগ নেয়ার কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘আমরা আগে থেকে বন্দিদের একটা ডাটাবেজ তৈরীর চেষ্টা চালিয়েছি। কিন্তু জনবল সংকট, দক্ষতার অভাব এবং ফান্ডের অভাবে সেটা সম্ভব হয়ে ওঠেনি। এ কারণেই র‌্যাবের সঙ্গে যৌথভাবে এ ডাটাবেজটা করছি। ডাটাবেজটা আমাদের সম্পদ। আমাদের কাছেই থাকবে। সারা বাংলাদেশের বন্দিদের সকল তথ্য এখানেই সংরক্ষিত থাকবে। এটা শেয়ার ডাটাবেজ হবে।

অতিরিক্ত মহাপরিচালক বলেন, গত কারা সপ্তাহে প্রধানমন্ত্রীর দেয়া সবকটি প্রতিশ্রুতি বাস্তবায়ন করা সম্ভব হলেও, নানা সমস্যার কারণে নির্ধারিত সময়ের মধ্যে কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার স্থানান্তর করা যায়নি।

কাশীমপুর কারাগারের প্যারেড গ্রাউন্ডে আগামী ২০ জানুয়ারী কারা সপ্তাহের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।