চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কাতার সঙ্কট: বর্ধিত সময়সীমার শেষদিনে বৈঠকে বসছে সৌদি জোট

সম্পর্কচ্ছেদের ঠিক এক মাস পর কাতার ইস্যুতে আলোচনায় বসতে যাচ্ছে সৌদি আরব, বাহরাইন, মিশর ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। অবরোধ তুলে নিতে বেঁধে দেয়া ১৩টি শর্ত মানতে কাতারকে বাড়িয়ে দেয়া ৪৮ ঘণ্টা সময়ও শেষ হচ্ছে একই দিনে।

মিশরের রাজধানী কায়রোতে অনুষ্ঠিতব্য ওই বৈঠকে ঠিক করা হবে কাতারের ওপর আরোপিত নিষেধাজ্ঞার ব্যাপারে পরবর্তী পদক্ষেপ কী হতে পারে।

নিষেধাজ্ঞা তুলে নেয়ার শর্ত হিসেবে কাতারভিত্তিক নিউজ নেটওয়ার্ক আল-জাজিরা বন্ধ এবং ইরানের সঙ্গে সম্পর্ক সীমিত করাসহ ১৩টি দাবি জানানো হয়েছিল সৌদি জোটের পক্ষ থেকে কাতার সরকারের প্রতি। কাতার সেগুলোকে ‘অবাস্তব এবং বাস্তবায়নের অযোগ্য’ উল্লেখ করে মেনে নিতে অস্বীকৃতি জানায়

মৌলবাদ এবং জঙ্গিবাদে মদদ ও অর্থায়নের মাধ্যমে মধ্যপ্রাচ্য উপসাগরীয় অঞ্চলে অস্থিরতা সৃষ্টির অভিযোগে গত ৫ জুন সৌদি মিশর, ইউএই এবং বাহরাইন কাতারের সঙ্গে সব ধরণের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে এবং দেশটির ওপর সীমান্তসহ সার্বিক নিষেধাজ্ঞা আরোপ করে।

দেশটি অবশ্য বারবারই এ অভিযোগ অস্বীকার করে এসেছে। অবরোধ থেকে মুক্তি পেতে এবং নতুন আরও নিষেধাজ্ঞা থেকে বাঁচতে চার দেশের ১৩ শর্ত মেনে নেয়ার জন্য প্রথমে বেঁধে দেয়া ১০ দিনের সময়সীমায় কাতার শর্ত মানতে রাজি না হলে গত সোমবার আরও দু’দিন সময় বাড়ানো হয়।

FacebookTwitterInstagramPinterestLinkedInGoogle+YoutubeRedditDribbbleBehanceGithubCodePenEmail