চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কাঙ্গালীনি সুফিয়াসহ ৭ গুণীজন পাচ্ছেন শিল্পকলা পদক

আগামি বছর থেকে মোট দশজন গুণী মানুষকে দেয়া হবে শিল্পকলা পদক

লোক সংস্কৃতি বিভিাগে জনপ্রিয় শিল্পী কাঙ্গালীনি সুফিয়াসহ মোট সাত গুণীজনকে দেয়া হচ্ছে ‘শিল্পকলা পদক ২০১৭’। রবিবার দুপুরে শিল্পকলায় এক সংবাদ সম্মেলনে এমনটায় জানালেন আয়োজকরা।

বিজ্ঞাপন

আগামী ২৮ মে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে ‘শিল্পকলা পদক ২০১৭’ এর সম্মাননা প্রদান করা হবে। বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এ বছর ৭ গুণীজনকে এ পদক দেয়া হচ্ছে।

লোক সংস্কৃতি বিভিাগে কাঙ্গালীনি সুফিয়া ছাড়াও কণ্ঠসংগীতে মিহির লালা, যন্ত্রসংগীতে মোহাম্মদ আলাউদ্দিন মিয়া, নাট্যকলায় এস এম মহসীন, চারুকলায় চন্দ্র শেখর দে, ফটোগ্রাফিতে নাসির আলী মামুন এবং নৃত্যকলায় শর্মিলা বন্দোপাধ্যায়ের নাম ঘোষণা করা হয়েছে।

২৮ মে দুপুর ২টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গুণীশিল্পীদের হাতে পদক তুলে দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। মো. নাসির উদ্দিন আহমেদ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এবং স্বাগত বক্তব্য রাখবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

আলোচনা ও পদক প্রদান শেষে অনুষ্ঠিত হবে শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় অ্যাক্রোবেটিক শো।

১৬ সদস্যের কমিটি প্রতি বছর পদকের জন্য ১০টি বিভিাগে ৭ জন গুণীজন নির্বাচন করেন। আগামী বছর থেকে সংগঠক, সংগঠন ও লোক সাহিত্য গবেষক এই তিনটি বিভাগে যুক্ত হবে বলে জানিয়েছেন লিয়াকত আলী লাকী। মোট ১৩টি বিভাগে ১০ জন গুণীব্যক্তিকে এই পদক দেয়া হবে।

পদকপ্রাপ্তরা প্রত্যেকে একটি স্বর্ণপদক, ১ লাখ টাকা ও সনদ পাবেন। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ২০১৩ সাল থেকে ‘শিল্পকলা পদক’ প্রদান করা হচ্ছে।