চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এক বছরের মাথায় আবার কাঁপলো দেশ

নতুন বছরের প্রথম সপ্তাহে ভূমিকম্পে কেঁপে উঠলো বাংলাদেশ। আজ থেকে ঠিক ৩৬৫ দিন আগে গত বছরের ৪ জানুয়ারি ঘুমন্ত দেশবাসির ঘুম ভাঙে ভূমিকম্প আতঙ্কে। বছর পেরিয়ে মঙ্গলবার আবারও ভূমিকম্প।

বিজ্ঞাপন

বাংলাদেশ সময় বিকেল তিনটা ৯ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। ৫.৫ মাত্রার এ ভূমিকম্পে তেমন কোনো ক্ষয়ক্ষতির খবর এখন পর্যন্ত না পাওয়া গেলেও সুনামগঞ্জে আতঙ্কে তাড়াহুড়া করতে গিয়ে  দু’জনের মৃত্যু খবর পাওয়া গেছে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস-এর তথ্য অনুসারে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ভারতের আম্বাসার ১৯ কিলোমিটার উত্তর-পূর্বে, যা বাংলাদেশ-ভারত সীমান্তের কাছাকাছি। রিখটার স্কেলে ভূকম্পনটির মাত্রা ছিল ৫.৫।

ভূ-পৃষ্ঠ থেকে ৩৬.১ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি হয়েছে বলে ইউএসজিএস জানিয়েছে। ভারত-বাংলাদেশ ছাড়াও মায়ানমার ও ভুটানেও কম্পন অনুভূত হয়েছে।

গত বছরের ৪ জানুয়ারি বাংলাদেশসহ ভারত-মিয়ানমার ভূমিকম্পে কেঁপে উঠেছিল। সেই ভূমিকম্পে দেশের বিভিন্ন স্থানে তিন জনের মৃত্যু হয়। অাহত হয় শতাধিক মানুষ। সেসময় রাজধানীর পূর্ব জুরাইনে, রাজশাহী ও লালমনিরহাটে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে ওই তিন ব্যক্তির মৃত্যু হয়। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৬.৭ থেকে ৬.৮।