চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এক তেল কতবার ব্যবহার করা নিরাপদ?

গতকাল ফ্রেঞ্চ ফ্রাই ভেজেছিলেন। তেল থেকে যাওয়ায় সেটা দিয়ে আজ মাছ ভেজেছেন। এরপরেও কিছু তেল রয়ে গিয়েছে। ভাবছেন রান্নায় ব্যবহার করে ফেলবেন। তেলের অপচয় কমাতে এমনটা প্রায় প্রতিটি ঘরেই করা হয়। কিন্তু এটা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এমনকি এই অভ্যাসের কারণে হতে পারে মরণব্যাধি ক্যানসার।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

একবার ব্যবহৃত তেল পরে আবার ব্যবহার করলে তেল থেকে ফ্রি র‍্যাডিকল তৈরি হয়। ফ্রি র‍্যাডিকল ত্বকের ভালো কোষের সঙ্গে যুক্ত হয়ে সেটাকে ক্যানসারে পরিণত করতে পারে। এছাড়াও রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দিতে পারে। ফলে হার্টের নানা সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও অ্যাসিডিটি, আলঝেইমার, পার্কিনসন ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে।

কোনো কিছু ডুবো তেলে ভাজা হলে সেই তেল আবার ব্যবহার করা উচিত নয়। তবে তেলের মান, ভাজার সময়, তাপমাত্রা ইত্যাদির উপর নির্ভর করে আবার ব্যবহার করা যেতে পারে। তবে অবশ্যই কোন খাবার ভাজার জন্য নয়। সেটাকে রান্নায় ব্যবহার করে ফেলতে পারেন। সেক্ষেত্রেও কিছু সতর্কতা অবলম্বন করলে ক্ষতির পরিমাণ কিছুটা কমানো সম্ভব। জেনে নিন সতর্কতাগুলো।

  • বেঁচে যাওয়া তেল ঠাণ্ডা করে এয়ারটাইট বোতলে ছেঁকে ঢেলে রাখুন। খেয়াল রাখুন কোনো খাদ্যকনা যেন না থাকে।
  • ব্যবহার করার আগে তেলের রঙ এবং ঘনত্ব খেয়াল করুন। রঙ যদি গাঢ় হয়ে যায় এবং স্বাভাবিকের থেকে বেশী আঠালো ও ঘন হয় তাহলে সেই তেল ব্যবহার না করে ফেলে দিন।
  • তেল পুনঃব্যবহারের সময় যদি স্বাভাবিকের চাইতে বেশী ধোঁয়া তৈরি হয় তাহলে সেটা ফেলে দিন। তেলে এইচএনই নামের একটি বিষাক্ত উপাদান উৎপন্ন হলে ধোঁয়া বেড়ে যায়। টাইমস অব ইন্ডিয়া