চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নতুন মাত্রায় একুশের গান

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (২১শে ফেব্রুয়ারি) উপলক্ষে ভাষা শহীদদের সম্মান জানাতে এ বছর ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানটির কয়্যার-এর আয়োজন করেছে গ্রামীণফোন।

চট্টগ্রামে অবস্থিত ‘এশিয়ান ইউনিভার্সিটি অব উইমেন’-এর বিভিন্ন ভাষাভাষী ছাত্রীরা তাদের সম্মিলিত কণ্ঠে সুর ঠিক রেখে গানটি পরিবেশন করেন। যার মাধ্যমে অসাধারণ এই গানটি পেয়েছে নতুন মাত্রা।

এর নতুন সংগীত নির্দেশনায় ছিলেন বাংলাদেশের কয়্যার গানে বিশেষ পারদর্শী আরমিন মুসা। মুসা বলেন, ‘একুশের গানের কয়্যার পরিবেশনার সাথে যুক্ত হতে পেরে আমি অনেক আনন্দিত। আর গর্বিত এই পরিবেশনের অংশ হতে পেরে।’

এই আয়োজনটিতে উপস্থিত ছিলেন ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ গানটির সুরকার আলতাফ মাহমুদের কন্যা শাওন মাহমুদ। এই আয়োজনে তার উপস্থিতি পুরো পরিবেশনাকে করে তুলেছে আরও বেশী সম্মানের।

শাওন মাহমুদ বলেন, ‘‘বাবাকে উৎসর্গ করে ‘একুশের গান’-এর এমন আয়োজন আগে কখনও হয়নি। মাতৃভাষার গান মাতৃতুল্যদের কণ্ঠে দেশের গণ্ডি পেরিয়ে বিশ্বময় ছড়িয়ে যাওয়ার এই প্রচেষ্টাকে আমি আন্তরিকভাবে সম্মান জানাই। আর আমি মনে করি, এখানে আমার মাধ্যমে বাবাকে সম্মান জানানো হয়েছে।’’

এশিয়ান ইউনিভার্সিটি অব উইমেন-এর চট্টগ্রাম ক্যাম্পাসে ছাত্রীরা এবং আয়োজকগণসহ সম্প্রতি সারাদিনব্যাপী গানটি রেকর্ড ও চিত্রায়ন করেন। এশিয়ান ইউনিভার্সিটিতে ১৬টি দেশের বিভিন্ন ভাষার ছাত্রীরা লেখাপড়া করছেন। তাদের সম্মিলিত কণ্ঠে ও ভাষায় ‌‘একুশের গান’ একটি ভিন্ন মাত্রা পেয়েছে। অনবদ্য এই আয়োজনটি ভিডিও করে ১৯ ফেব্রুয়ারি প্রকাশ করা হয়েছে গ্রামীণ ফোনের ফেসবুক পেজে।