চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

একই জায়গায় বিদ্যাসাগরের ভাস্কর্য পুনঃস্থাপন করলেন মমতা

ভারতের লোকসভা নির্বাচনে সহিংসতার জেরে ভেঙে ফেলা বিদ্যাসাগরের আবক্ষ মূর্তির জায়গায় নতুনভাবে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ভাস্কর্য উদ্বোধন করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। 

বিজ্ঞাপন

মঙ্গলবার দুপুরে পশ্চিমবঙ্গের হেয়ার স্কুলে একটি সভা করেন মুখ্যমন্ত্রী। এরপর সেখান থেকে পদযাত্রা করে বিদ্যাসাগর কলেজে যান মমতা। সেখানে বিদ্যাসাগরের দু’টি মূর্তি উদ্বোধন করেন।

তবে সেখানে ভাঙা মূর্তিও থাকবে বলে জানানো হয়েছে। পাশাপাশি সেই অনুষ্ঠান থেকে মমতা বন্দ্যোপাধ্যায় কী বার্তা দেন সেদিকেও নজর থাকবে রাজনৈতিক মহলের।

বিজ্ঞাপন

এই মূর্তি নতুন করে বসানো নিয়েও মোদী-মমতার বাকযুদ্ধ চলছে। উত্তর প্রদেশের একটি সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন: ওই জায়গাতেই নতুন মূর্তি গড়ে দেওয়া হবে।

এর জবাবে মমতা বলেন: পশ্চিমবঙ্গ সরকার নিজেই মূর্তি গড়তে পারে অন্য কারও সাহায্য প্রয়োজন নেই। শুধু তাই নয়, মোদীর থেকে মূর্তি গড়ার টাকা নেয়ার আগে গলায় দড়ি দেয়া ভালো বলেও মন্তব্য করেছেন মমতা বন্দোপাধ্যায়।

১৪ মে লোকসভা ভোটের আগে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের রোড শো’কে কেন্দ্র করে চরম বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। এই পরিস্থিতিতে বিদ্যাসাগর কলেজে ভাঙা হয় বিদ্যাসাগরের আবক্ষ মূর্তি।

এ ঘটনার পর ভোটের আগেই সেখানে ছুটে গিয়েছিলেন মমতা ব্যানার্জি।

গত ২৮ মে জানা যায়, মূর্তি কে ভেঙেছে, তার তদন্ত করতে পাঁচ-সদস্যের একটি কমিটি গঠন করেছে রাজ্য সরকার। রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ওই কমিটি গঠিত হয়েছে।