চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঋণখেলাপী হওয়ার জন্য তদবির

গত বছরের ডিসেম্বর পর্যন্ত খেলাপি ঋণ থাকলে বিশেষ সুবিধা পাওয়া যাবে- এমন খবরে ঋণ পরিশোধে নিয়মিত থাকা গ্রাহকরাও খেলাপির খাতায় নাম তুলতে তদবির শুরু করেছেন। কথিত ভালো খেলাপি হওয়ার সুযোগ নিতে পুনঃতফসিলের বিশেষ সুবিধা চেয়ে আবেদন শুরু করেছেন ঋণখেলাপিরা। পুরো বিষয়টিকে বিশ্লেষকরা ব্যাংকিং খাতের জন্য বিরক্তিকর বলে মনে করছেন।

২৮ ফেব্রুয়ারি সংসদে দেওয়া অর্থমন্ত্রীর তথ্য অনুযায়ী, দেশে ঋণখেলাপির সংখ্যা ২ লাখ ৬৬ হাজারেরও বেশি। ব্যাংকগুলো বলছে, দেশে প্রায় ৯০ হাজার কোটি টাকা খেলাপি ঋণ রয়েছে। খেলাপি ঋণের পরিমাণ কমাতে গত ২৫শে মার্চ অর্থমন্ত্রী একটি ঘোষণা দিলে তা নিয়ে নানা মহলে আলোচনা শুরু হয়। ঘোষণা অনুযায়ী ঋণখেলাপিরা ২ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে ৯ শতাংশ সুদে ১২ বছরের পুন:তফসিল সুবিধা পাবেন। ওই ধারাবাহিকতায় সম্প্রতি ১০ বছরের ঋণ পুনঃতফসিলের একটি খসড়া নীতিমালা তৈরি করে বাংলাদেশ ব্যাংকে পাঠিয়েছে অর্থ মন্ত্রণালয়। ব্যাংকাররা জানান, এমন খবরে অনেক ভালো ঋণ গ্রহীতাও কিস্তির টাকা জমা বন্ধ করে দিয়ে খেলাপি হওয়ার তদবির করছেন।

ঋণখেলাপিদের ঢালাওভাবে এমন সুযোগ দেয়া ঠিক হবে না বলে মনে করেন বিশ্লেষকরা। ব্যাংকাররা আশা করছেন, সবদিক বিবেচনা করে বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি ইতিবাচক সিদ্ধান্ত গ্রহণ করবে।

দেখুন নিচের ভিডিও রিপোর্টে: