চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

উড়ন্ত জয়ে শুরু চ্যাম্পিয়ন চিলির

কোপা আমেরিকার হ্যাটট্রিক শিরোপা জয়ের মিশন দারুণভাবে শুরু করেছে চিলি। বাংলাদেশ সময় মঙ্গলবার সকালে ‘সি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে অতিথি দল জাপানকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে গত দুই আসরের চ্যাম্পিয়নরা।

মরুম্বিতে ম্যাচের প্রথমার্ধে এরিক পালগারের গোলে এগিয়ে যায় চিলি। বিরতির পর এডুয়ার্ডো ভার্গাসের জোড়া গোল ও অ্যালেক্সিস সানচেজের লক্ষ্যভেদে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে চিলিয়ানরা।

বিজ্ঞাপন

অপেক্ষাকৃত তরুণ দল নিয়ে ব্রাজিলে আসা জাপান প্রথমার্ধে বেশ কয়েকটি সুযোগ তৈরি করে। সপ্তম মিনিটে রিয়াল মাদ্রিদের নতুন সাইনিং তাকেফুসা কুবোর ফ্রি-কিক অল্পের জন্য লক্ষ্যে থাকেনি। পরে নাওমাচি উমোর হেড সরাসরি চিলিয়ান গোলরক্ষক গ্যাব্রিয়েল আরিয়াসের হাতে গেলে হতাশ করে জাপানকে।

জাপানের প্রশংসনীয় পারফরম্যান্সের মধ্যেও বল দখলে আধিপত্য ধরে রাখে চিলি। এর ফলও পায় দলটি। ৪১তম মিনিটে চার্লস আরাঙ্গেজের কর্নার কিক থেকে ভেসে আসা বলে দর্শনীয় হেডে জাল খুঁজে নিয়ে চিলিকে এগিয়ে নেন পালগার।

বিজ্ঞাপন

বিরতির পরপরই ব্যবধান দ্বিগুণ করে চিলি। ৫৪তম মিনিটে মরিসিও ইসলার কাটব্যাক থেকে লক্ষ্যে বল পাঠিয়ে স্কোরলাইন ২-০ করে ফেলে ভার্গাস।

নির্ধারিত সময়ের খেলার শেষদিকে আরও দুই গোল করে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে চিলিয়ানরা। ৮২তম মিনিটে আরাঙ্গেজের ক্রস থেকে বল পেয়ে হেডে ৩-০ করেন সানচেজ।

এক মিনিটি পর সানচেজের পাস থেকে বল পেয়ে দারুণ ফিনিশিংয়ে গোল করে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বড় জয় নিশ্চিত করেন ভার্গাস। চিলির জার্সিতে এটি তার ৩৮তম গোল।

এই জয়ে উরুগুয়ের সমান ৩ পয়েন্ট সত্ত্বেও গোল ব্যবধানে এগিয়ে থাকায় ‘সি’ গ্রুপের পয়েন্ট টেবিলে শীর্ষে উঠে এসেছে চিলি। আগামী শুক্রবার নিজেদের দ্বিতীয় ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে জিতলেই শেষ আট নিশ্চিত হবে চিলিয়ানদের।

অন্যদিকে কোয়ার্টারে খেলতে হলে বৃহস্পতিবার উরুগুয়ের বিপক্ষে জয়ের বিকল্প নেই জাপানের।