চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

উরুগুয়েকে পেল পর্তুগাল, রাশিয়াকে স্পেন

ঘরের মাঠের বিশ্বকাপে সবার আগে সেরা ষোলো নিশ্চিত করা রাশিয়া নক আউটে প্রতিপক্ষ পেয়েছে ফেভারিট স্পেনকে। সেখানে লাতিন আমেরিকার জায়ান্ট উরুগুয়ে কোয়ার্টারের টিকিট কাটার পরীক্ষা দেবে শক্তিশালী পর্তুগালের বিপক্ষে।

বিজ্ঞাপন

রাশিয়া টানা দুই জয়ে নক আউট নিশ্চিত করে বসেছিল। শেষ ম্যাচে উরুগুয়ের কাছে হেরে ‘এ’ গ্রুপে রানার্সআপ হয়েছে। তিন ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে থাকে রাশানরা। আর শেষ ম্যাচে মরক্কোর সঙ্গে ড্র করা স্পেন ‘বি’ গ্রুপে চ্যাম্পিয়ন হয়েছে, তাদের সংগ্রহ ৫ পয়েন্ট। এই গ্রুপে পর্তুগালের পয়েন্টও ৫, তবে তারা গোলব্যবধানে দুইয়ে।

শেষ ষোলোয় ১ জুলাই রাত ৮টায় মুখোমুখি হবে চেরিশেভ ও ইনিয়েস্তার দল।

বিজ্ঞাপন

সেখানে তিনে তিন জয়ে ৯ পয়েন্ট নিয়েই ‘এ’ গ্রুপে চ্যাম্পিয়ন উরুগুয়ে। শেষ ম্যাচে ইরানের সঙ্গে ড্র করে পর্তুগাল ৫ পয়েন্ট নিয়ে গোলব্যবধানে পিছিয়ে ‘বি’ গ্রুপের দুইয়ে থেকে শেষ করেছে।

নক আউটে ৩০ জুন রাত ১২টায় কোয়ার্টার নিশ্চিতের ম্যাচে নামবে রোনালদো ও সুয়ারেজের দল।

রাশিয়া প্রথম ম্যাচে ৫ গোল দিয়েছিল সৌদি আরবের জালে। পরের ম্যাচে ৩-১এ হারায় সালাহর মিশরকে। উরুয়েকে হারাতে পারেনি, ঘাম ছুটিয়ে ০-২তে হেরেছে।

পর্তুগাল রোনালদোর জাদুকরী হ্যাটট্রিকে স্পেনের সঙ্গে ৩-৩ গোলে ড্র করে বিশ্বকাপে যাত্রা করে। পরের ম্যাচে সিআর সেভেনের গোলেই মরক্কোকে হারায় পর্তুগিজরা। ইরান ম্যাচে অবশ্য গোল পাননি রোনালদো, দল ১-১এ ড্র করেছে।

স্পেন সেখানে পর্তুগালের সঙ্গে ড্রয়ের ধাক্কা সমালায় ইরানকে ১-০ গোলে হারিয়ে। শেষ ম্যাচে তারা ২-২ গোলে ড্র করেছে মরক্কোর সঙ্গে। আর উরুগুয়ে প্রথম ম্যাচে মিশরকে হারায় ১-০ গোলে, সৌদি আরবকে একই ব্যবধানে হারিয়ে ধারাবাহিকতা ধরে রাখে। শেষ ম্যাচে রাশিয়ার সঙ্গে জয়ের ব্যবধান ২-০।