চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

উপজেলা পরিষদ ভবনে দৃষ্টিনন্দন ছাদকৃষি

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তার প্রচেষ্টায় উপজেলা পরিষদ ভবনের ছাদটি এখন দেশি-বিদেশি ফলের দৃষ্টিনন্দন ছাদকৃষিতে পরিণত হয়েছে। ওই কর্মকর্তা তার কার্যালয়কে আরও জনবান্ধব করে গড়ে তুলতে ব্যতিক্রমী নানা উদ্যোগ নিয়েছেন। 

বিজ্ঞাপন

চর ও নদীবেষ্টিত গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা। গত কয়েক মাস আগে এ উপজেলায় কৃষি কর্মকর্তা হিসেবে যোগ দেন সৈয়দ রেজা-ই-মাহমুদ। তার পরিকল্পনায় উপজেলা পরিষদ ভবনের চারতলায় ফাঁকা পড়ে থাকা সুবিশাল ছাদের একপাশে একশ’ ৬০ বর্গফুট অংশে টবে দেশি-বিদেশি বিভিন্ন ফল-ফসলের গাছ রয়েছে।

এখন ছাদটি দৃষ্টিনন্দন ছাদকৃষিতে পরিণত হয়েছে। শুধু তাই নয়, ওই কৃষি কর্মকর্তা তার কার্যালয়কে কৃষকবান্ধব করতে নিজ কক্ষের দরজার সামনে লিখে রেখেছেন অফিসে প্রবেশের জন্য অনুমতির প্রয়োজন নেই।

বিজ্ঞাপন

কৃষকের প্রয়োজনে দিনে ২৪ ঘণ্টা, সপ্তাহে সাতদিন যে কোন সময়ে ফোন করতে পারেন বলে জানান গাইবান্ধার কৃষি কর্মকর্তা সৈয়দ রেজা-ই- মাহমুদ।

উপজেলা পরিষদ ভবনের ছাদে ৭০টি টবে প্রজাতির দেশি বিদেশি ফল ও সবজি চাষ হচ্ছে। সময় পেলে কৃষকের সাথে কৃষি অফিসের অন্য কর্মকর্তা- কর্মচারীরাও সবজি ও ফল পরিচর্যা করছেন।

উপজেলা কৃষি অধিদপ্তরটিকে আরও জনবান্ধব করতে এবং কৃষককে দ্রুত প্রযুক্তি ও পরামর্শ সেবা প্রদানে কার্যকর নানা উদ্যোগ নেয়া হয়েছে বলে জানালেন উপজেলা এই কৃষি কর্মকর্তা।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: