চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

উদীচীর একবিংশ জাতীয় সম্মেলন ও গণসংগীত উৎসব

সময়ের ভ্রান্তিতে টলো না, লড়াইটা কখনোই ভুলো না- এই শ্লোগান নিয়ে আগামী ২৮ থেকে ৩০ মার্চ গুলিস্তানের মহানগর নাট্যমঞ্চ মিলনায়তনে অনুষ্ঠিত হতে যাচ্ছে উদীচীর একবিংশ জাতীয় সম্মেলন এবং দশম সত্যেন সেন গণসংগীত উৎসব-২০১৯।

বিজ্ঞাপন

একই সঙ্গে আয়োজিত হবে সত্যেন সেন গণসংগীত উৎসব ও জাতীয় গণসংগীত প্রতিযোগিতা।

রোববার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

২৮ মার্চ বৃহস্পতিবার বিকাল ৩টায় রাজধানীর গুলিস্তানে ঢাকা মহানগর নাট্যমঞ্চ প্রাঙ্গণে উদীচী’র একবিংশ জাতীয় সম্মেলন এবং দশম সত্যেন সেন গণসংগীত উৎসবের উদ্বোধন করবেন বরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক ড. অজয় রায়। এতে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী, প্রখ্যাত শ্রমিক নেতা কমরেড শহীদুল্লাহ চৌধুরী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কাবেরী গায়েন।বক্তব্য রাখবেন সংগঠনের সাবেক সভাপতি গোলাম মোহাম্মদ ইদু ও কামাল লোহানী। এছাড়াও, দেশের সাংস্কৃতিক অঙ্গণের বিভিন্ন ফেডারেটিভ সংগঠনের নেতৃবৃন্দও শুভেচ্ছা বক্তব্য রাখবেন।

তিনদিনব্যাপী এ আয়োজনের দ্বিতীয় ও তৃতীয় দিন অনুষ্ঠিত হবে উদীচী’র একবিংশ জাতীয় সম্মেলনের সাংগঠনিক পর্ব বা কাউন্সিল অধিবেশন। তৃতীয় দিন সন্ধ্যায় নির্বাচিত হবে পরবর্তী দু’বছর মেয়াদে উদীচী কেন্দ্রীয় সংসদের নতুন কমিটি।

২৮ মার্চ সকাল ৯টা থেকে অনুষ্ঠিত হবে দশম সত্যেন সেন জাতীয় গণসংগীত প্রতিযোগিতার জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা। দীর্ঘ প্রায় দেড় মাস ধরে দেশের প্রায় সবগুলো জেলা ও বিভাগে উদীচী’র আয়োজনে অনুষ্ঠিত হয়েছে গণসংগীত প্রতিযোগিতা। তিনটি একক ও একটি দলীয়- মোট চারটি বিভাগে বিভক্ত হয়ে প্রতিযোগিতায় অংশ নিয়েছেন সারাদেশের উদীয়মান শিল্পীরা। বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় বিজয়ীরা আগামী ২৮ মার্চ অংশ নেবেন জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায়। ওইদিন সন্ধ্যায় চূড়ান্ত ফলাফল ঘোষিত হবে আর পরদিন সন্ধ্যায় বিজয়ীদের হাতে তুলে দেয়া হবে সনদপত্র ও শুভেচ্ছা স্মারক। আয়োজনের প্রথম দুই দিন থাকবে গণসংগীত প্রতিযোগিতায় বিজয়ীদের মনোমুগ্ধকর পরিবেশনা। একইসাথে, নিজ নিজ পরিবেশনা নিয়ে মঞ্চে আসবেন দেশের স্বনামধন্য গণসংগীত সংগঠন ও শিল্পীরা। এছাড়া, উদীচী’র অন্যতম প্রতিষ্ঠাতা সাহিত্যিক সাংবাদিক রণেশ দাশগুপ্ত-এর জন্মদিন উপলক্ষে গত ১২ জানুয়ারি দেশব্যাপী একযোগে আয়োজিত ‘রণেশ দাশগুপ্ত জাতীয় গ্রন্থপাঠ প্রতিযোগিতা’র বিজয়ীদের হাতেও পুরস্কার তুলে দেয়া হবে অনুষ্ঠানমালার প্রথম দিন।

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী দেশের বৃহত্তম সাংস্কৃতিক সংগঠন। দীর্ঘ ৫০ বছরেরও বেশি সময় ধরে এদেশের কৃষক-শ্রমিক-মেহনতি সাধারণ মানুষের দুঃখ-দুর্দশা দূর করা, তাদেরকে নিজ নিজ অধিকার সম্পর্কে সচেতন করে তোলা, এ দেশ থেকে মৌলবাদ-সাম্প্রদায়িকতা-ধর্মান্ধতা ও মুক্তিযুদ্ধের চার মূলনীতির পরিপন্থী সকল অপশক্তিকে দূর করা এবং আবহমান বাংলার সুপ্রাচীন ঐতিহ্যবাহী নানা লোকজ সংস্কৃতির সংরক্ষণ, প্রচার ও প্রসারে কাজ করে আসছে উদীচী।