চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

উত্তরাঞ্চলে অসময়ের বন্যা ১০ দিন পর্যন্ত স্থায়ী হওয়ার শঙ্কা

মধ্য সেপ্টেম্বর পার করা অসময়ের বন্যায় জামালপুর ও সিরাজগঞ্জের নিম্নাঞ্চল এবং বগুড়া ও গাইবান্ধায় পরিস্থিতির অবনতি হবে বলে আশঙ্কা প্রকাশ করেছে পানি উন্নয়ন বোর্ড।

কুড়িগ্রাম বন্যাকবলিত হতে পারে বলে পূর্বাভাস দিয়ে বন্যা পূর্বাভাস কেন্দ্র জানিয়েছে, এ বন্যা মাঝারি ধরনের হবে এবং ৭ থেকে ১০ দিন স্থায়ী হতে পারে।

বাংলাদেশের উত্তরাঞ্চলসহ উত্তর-উত্তর পূর্বাঞ্চলে ভারতীয় অংশে গত কয়েকদিন ধরে ভারী বৃষ্টি হয়েছে। উজান থেকে ওই পানি নেমে আসায় উত্তরাঞ্চলের ধরলা-তিস্তা নদীতে পানি বাড়ছে।

এর প্রভাবে এরই মধ্যে জামালপুরে যমুনা নদীর ফুলছড়ি, বগুড়ায় সারিয়াকান্দি এবং টাঙ্গাইলে ধরেশ্বরী নদীতে পানি বিপদসীমার ওপর দিয়ে বইছে। এতে জামালপুর বগুড়া, সিরাগঞ্জ, গাইবান্ধা বন্যাকবলিত হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন বন্যা পূর্বাভাস ও সতর্কী করণ কেন্দ্রের (পাউবো) নির্বাহী পরিচালক মো. আরিফুজ্জামান ভুইয়া।

সেই সঙ্গে উত্তর-পশ্চিমাঞ্চলে গঙ্গার পানি বাড়ায় দেশের মধ্য অংশে পদ্মা নদী সংলগ্ন জেলাগুলো বন্যায় আক্রান্ত হবে বলেও পূর্বাভাস দিয়েছে পাউবো।বন্যা-স্থায়ী

মহাকাশ গবেষণা সংস্থা নাসার আদলে, ‘জাপান এক্সপ্লোরেশন স্পেস এজেন্সি – জাকক্সা’র স্যাটেলাইট চিত্র বিশ্লেষণ করে জাকক্সার গবেষণা বিশেষজ্ঞরা মধ্য সেপ্টেম্বর পার করে সাম্প্রতিক বন্যার প্রতি নজর রাখছেন বলে জানান সংস্থাটির দুর্যোগ ব্যবস্থাপনা গবেষক ইয়াং জো কোয়াক।

দেশীয় ও আন্তর্জাতিক তথ্য উপাত্ত বিশ্লেষণ করে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, ১৮ সেপ্টেম্বরের দিকে পানি বিপদসীমার সবোর্চ্চ সীমা অতিক্রম করবে। ২৫ তারিখে অমাবস্যা বলে ওই সময় উজান থেকে নেমে আসা পানি দেশের উত্তর ও মধ্য অংশ দিয়ে বঙ্গোপোসাগরে নেমে যেতে কিছুটা সময় নেবে।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে:

FacebookTwitterInstagramPinterestLinkedInGoogle+YoutubeRedditDribbbleBehanceGithubCodePenEmail