চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঈদের ছবি ‘ভারত’: বক্স অফিসে সালমানের রাজত্ব

মুক্তির চতুর্থ দিনেই ছবির ব্যয় উঠিয়ে নিয়েছে সালমান খান অভিনীত আলী আব্বাস জাফরের ছবি ‘ভারত’

বলিউড সুপারস্টার সালমান খান। তার নামেই ছবি হিট, এমনটা মনে করা হলেও কথাটি পুরোপুরি সত্যি নয়! সুপারস্টারের নামে এখন আর ছবি হিট হয় না! তার প্রমাণ সালমানের ‘টিউবলাইট’! ঈদের ছবি হলেও ২০১৭ সালে ডাহা ফ্লপের মুখে পড়েছিলো। কিন্তু এবার হাকডাক ছেড়েই বলিউডের বক্স অফিস মাতিয়ে দিলো সালমানের ‘ভারত’!

বিজ্ঞাপন

সালমান খান অভিনীত এ যাবৎ কালের সবচেয়ে আলোচিত ছবি ‘ভারত’। শুটিং শুরুর আগে থেকে মুক্তির আগ পর্যন্ত ছবিটি ছিলো আলোচনায়। মুক্তির পরও হচ্ছে না তার ব্যতিক্রম। ঈদুল ফিতরের দিন মুক্তির পর চারদিন কেটে গেছে, আর এই চারদিনেই বক্স অফিসে রাজত্ব কায়েম করেছে ‘ভারত’।

বলিউডের ইতিহাসে মুক্তির প্রথম দিনে সবচেয়ে বেশি আয় করা ছবি হিসেবে সর্বকালের তালিকায় দ্বিতীয় স্থানে জায়গা করে নেয় সালমান খান অভিনীত এই ছবিটি। শুরুর দিনেই ছবিটি আয় করে ৪১-৪৩ কোটি রূপি।

মুক্তির চার দিনে ছবিটি এখন পর্যন্ত আয় করেছে ১১৮-১২৫ কোটি রূপির মধ্যে। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ দিনে ছবিটি যথাক্রমে আয় করে ৩০-৩১, ২২ এবং ২৫-২৭ কোটি রূপি।

সালমান নিজেও মনে করেন, ছবি হিট করতে স্টারডম যেমন জরুরি তেমনি ছবির কন্টেন্ট মানুষের মধ্যে আগ্রহ না জন্মালে সেটা বক্স অফিসে ভালো করার প্রশ্নই আসে না। তারচেয়ে সময় অনুযায়ি ছবি নির্মাণ সবচেয়ে গুরুত্বপূর্ণ। ঈদের সময়ে ‘টিউবলাইট’-এর মতো সিনেমা দর্শকের আগ্রহ জন্মাতে ব্যর্থ হওয়ার দায়ও স্বীকার করেছিলেন তিনি। আর এ কারণেই ঈদের ছবি হিসেবে দর্শক যে ধরনের কন্টেন্ট চায়, তার পুরোটায় আছে ‘ভারত’-এ। সালমানসহ ট্রেড অ্যানালিস্টরাও মনে করছেন, এসব কারণেই বক্স অফিসে দারুণ ব্যবসা করছে ‘ভারত’।

আলী আব্বাস জাফরের পরিচালনায় ‘ভারত’ ছবিতে সালমানের বিপরীতে জুটি বেঁধে অভিনয় করেছেন ক্যাটরিনা কাইফ। যে চরিত্রে অভিনয়ের জন্য চূড়ান্ত করা হয়েছিলো প্রিয়াঙ্কা চোপড়াকে। কিন্তু হঠাৎ বিয়ের খবরে এই ছবি থেকে নিজের নাম প্রত্যাহার করেছিলেন তিনি।

সালমান-ক্যাটরিনা ছাড়াও ‘ভারত’-এ বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন টাবু, সুনীল গ্রোভার, দিশা পাটনি প্রমুখ।

‘ভারত’-এর বাজেট: 
ভারতের মোট বাজেট ১২৫ কোটি রূপি।
প্রোডাকশন ব্যয়: ১০৫ কোটি
বিজ্ঞাপন ও প্রিন্টিং ব্যয়: ২০ কোটি

কতো পর্দায় মুক্তি পেল ‘ভারত’?
ভারতসহ বিশ্বব্যাপী মোট ৬ হাজার প্রেক্ষাগৃহে মুক্তি পায় ছবিটি
এরমধ্যে ভারতে ৪৭০০ প্রেক্ষাগৃহে এবং ভারতের বাইরে মোট ১৩০০ প্রেক্ষাগৃহে মুক্তি পায় ছবিটি।