চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ই-বর্জ্য ব্যবস্থাপনায় বিজনেস প্ল্যান প্রয়োজন: মোস্তাফা জব্বার

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ই-বর্জ্য ব্যবস্থাপনার জন্য বিজনেস প্ল্যান বা ব্যবসায়িক পরিকল্পনা প্রয়োজন। ডিজিটালাইজেশনের দ্রুত বিকাশের ফলে দিনে দিনে ই-বর্জ্য মাত্রা ক্রমেই বাড়ছে।

শনিবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এবং টেলিকম রিপোর্টারদের সংগঠন টিআরএনবি আয়োজিত ই-বর্জ্য ব্যবস্থাপনা শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, ইলেকট্রনিক্স ও ডিজিটাল পণ্যের ব্যবহার ক্রমেই বাড়ছে। পুরনো প্রযুক্তি বাদ দিয়ে নতুন প্রযুক্তিতে যেতে হবে। দেশের অর্থনৈতিক অগ্রগতির ফলে গত ১০ বছরে বাংলাদেশে ইলেকট্রনিক পণ্যের ব্যবহার যে পরিমানে বেড়েছে তা গত ৩০ বছরের চেয়ে অনেকে বেশি।

তিনি বলেন, বাংলাদেশ এখন ইলেকট্রনিক পণ্য আমদানিই করছে না, উৎপাদনও করছে। ফলে বর্জ্য বাড়ছে। ই-বর্জ্য ব্যবস্থাপনাকে গুরুত্ব দিতে হবে। সরকারের পাশাপাশি ইলেকট্রনিক পণ্যের ট্রেডবডি, পণ্য উৎপাদনকারীসহ সংশ্লিষ্ট সবাইকে সম্মিলিত উদ্যোগে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, ই-বর্জ্য নীতিমালা পরিবেশ মন্ত্রণালয়ে থেকে আইন মন্ত্রণালয়ে গেছে।

টিআরএনবি সভাপতি জাহিদুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সমীর কুমার দে’র সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক সুলতান উদ্দিন আহমেদ, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. আব্দুর রাজ্জাক, বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক রওশন মমতা প্রমুখ।