চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইসরায়েলের নির্বাচন: হাড্ডাহাড্ডি লড়াইয়ে দু’দলেরই জয় দাবি

ইসরায়েলের জাতীয় নির্বাচনে পাল্টাপাল্টি জয়ের দাবি করেছে বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর লিকুদ পার্টি এবং সাবেক সেনাপ্রধান বেন্নি গান্টজের ব্লু অ্যান্ড হোয়াইট জোট।

বিবিসি জানিয়েছে, প্রাথমিক ফলাফল অনুসারে সাবেক সেনাপ্রধান মধ্যপন্থী বেনি গান্টজের ব্লু অ্যান্ড হোয়াইট জোট ৩৬ বা ৩৭টি আসন পেতে যাচ্ছে। আর লিকুদ পার্টির প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু পেতে যাচ্ছেন ৩৩ থেকে ৩৬টি আসন।

বিজ্ঞাপন

কিন্তু ইতোমধ্যে দু’জনই নিজেদেরকে বিজয়ী বলে দাবি করছেন।

বিজ্ঞাপন

ব্লু অ্যান্ড হোয়াইট এক বিবৃতিতে বলেছে: ‘আমরা জিতে গেছি! ইসরায়েলি জনগণ তাদের মতামত জানিয়ে দিয়েছে! এবারের নির্বাচনে কে জয়ী আর কে পরাজিত তা স্পষ্টই বোঝা যাচ্ছে।’

অন্যদিকে তেল আবিবে নিজ দলের নির্বাচনী সদর দপ্তরে বিজয় উৎসব করছেন নেতানিয়াহুও। ‘আজকের রাত বিশাল জয়ের রাত। ইসরায়েলের জনতা যে আমাকে পঞ্চম মেয়াদের জন্যও বিশ্বাস করেছে, সেজন্য আমি আবেগাপ্লুত।’

অবশ্য নির্বাচন পরবর্তী দু’টি জরিপে নেতানিয়াহুর ডানপন্থী জোট সরকার গঠন করতে পারবে বলে ইঙ্গিত দেয়া হয়েছে। তবে তৃতীয় আরেকটি জরিপের ফল থেকে মনে করা হচ্ছে, গান্টজের নেতৃত্বাধীন মধ্যবামপন্থী দলগুলোর সরকার গঠন করার সম্ভাবনা রয়েছে এবারের নির্বাচনে।

প্রতিষ্ঠার পর থেকে আজ পর্যন্ত ইসরায়েলের ১২০ আসনের পার্লামেন্ট ‘নেসেটে’ কোনো রাজনৈতিক দল একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। প্রতিবারই জোট সরকার দেশ পরিচালনা করেছে।