চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বাড়ছে

ফিলিস্তিনের ভূমি দিবসে ২৭ বছর বয়সী কৃষক ওমর সামুরকে গুলি করে হত্যার প্রতিবাদে গাজা-ইসরায়েল সীমান্তে সমবেত বিক্ষুব্ধদের ওপর ইসরায়েলি পুলিশ ও সেনাবাহিনীর গুলিতে এখন পর্যন্ত কমপক্ষে ১৭ জন নিহত হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। আহত হয়েছে হাজারের কাছাকাছি।

৬ সপ্তাহব্যাপী এই বিক্ষোভ মিছিলের নাম দেয়া হয়েছে ‘গ্রেট মার্চ অব রিটার্ন’।

বিজ্ঞাপন

বিক্ষোভের উদ্দেশ্যে সীমান্তের কাছাকাছি ফিলিস্তিনিরা পাঁচটি ক্যাম্প করেছে বলে জানিয়েছে বিবিসি। ফিলিস্তিনিদের যে আবাসগুলো এখন ইসরায়েলের অধিকৃত এলাকার মধ্যে পড়েছে, সেখানে যেন অধিগ্রহণের ফলে ঘরহারা ফিলিস্তিনি শরণার্থীদের ফিরে যেতে দেয়া হয়, তার দাবিতে বড় আকারে চলছে এই আন্দোলন।

বিজ্ঞাপন

এ ঘটনায় নিউইয়র্কে আয়োজিত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে সহিংসতার ঘটনার সুষ্ঠু তদন্ত করতে আহ্বান জানানো হয়েছে।ইসরায়েল-ফিলিস্তিন বিক্ষোভ

নিরাপত্তা পরিষদের কাছে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তার জনগণকে সুরক্ষা দেয়ার আবেদন জানিয়েছেন। ‘যারা হামলায় শহীদ হয়েছেন তাদের মৃত্যুর পুরো দায় আমি ইসরায়েলি কর্তৃপক্ষের ওপর দিচ্ছি,’ বলেন তিনি।ইসরায়েল-ফিলিস্তিন বিক্ষোভ

তবে ইসরায়েলি সেনাবাহিনীর দাবি, বিক্ষোভ মিছিল থেকে দাঙ্গা শুরু হয়ে যাওয়ার পরেই কেবল তারা গুলি ছুড়েছে। ইসরায়েল ডিফেন্স ফোর্সেস জানিয়েছে, প্রায় ১৭ হাজার ফিলিস্তিনি সীমান্তের বেড়ার কাছে পাঁচটি জায়গায় অবস্থান নিয়েছে। এজন্য নিরাপত্তার স্বার্থে গাজাকে ঘিরে ‘ক্লোজড মিলিটারি জোন’ আরোপ করেছে তারা।