চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইউরোর প্রথম ম্যাচে স্বাগতিক ফ্রান্স লড়বে রোমানিয়ার সঙ্গে

বহু প্রতীক্ষার ইউরো ২০১৬ শুরু হচ্ছে আজ। প্রথম ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক ফ্রান্স ও রোমানিয়া। খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

এই ম্যাচে ইতিহাস ভরসা যােগাবে ফ্রান্সকে। ১৯৮৪ এবং ১৯৯৮। ১৪ বছরের ব্যবধানে বিশ্ব ফুটবলের দু‌টো বড় প্রতিযোগিতা আয়োজন করেছিল তারা। সফল আয়োজক হিসেবে নাম করা ছাড়াও, ঘরের মাঠে দু’‌বারই শিরোপা জিতেছিল ফরাসি। এবার তেমনটা করতে মাঠে নামবে গ্রিজম্যান-জিউর-পগবারা।

প্রথমবার মিশেল প্লাতিনির হাত ধরে, দ্বিতীয়বার ফ্রান্সকে জেতান জিনেদিন জিদান। কিন্তু তৃতীয়বার বড় টুর্নামেন্ট আয়োজন করার আগে মাঠ এবং মাঠের বাইরে— দু’‌জায়গাতেই ভয়ঙ্কর অবস্থা তাদের।

এমনিতে গত বছর সন্ত্রাসের ধাক্কা কাটিয়ে উঠতে এখনও পারেনি তারা। যে কারণে ইউরোতে অভূতপূর্ব নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। ৯০,০০০ পুলিস ছাড়াও, গোটা টুর্নামেন্ট যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায়, তা নিশ্চিত করতে আরও নিরাপত্তারক্ষী নামানো হয়েছে। এছাড়া, প্রকৃতিও এবার তাদের সঙ্গে নেই। প্রবল বৃষ্টির ফলে রাজধানী প্যারিস–সহ নানা জায়গায় দেখা দিয়েছে বন্যা। যা অসুবিধের সৃষ্টি করেছে ইউরো দেখতে আসা ২৫ লাখ সমর্থকের কাছে। এর মধ্যেই চাপ বাড়িয়েছে রেল ধর্মঘট, পুরকর্মী, সাফাইকর্মীদের কর্মবিরতি।

মাঠের ভেতরেও ফ্রান্সের অবস্থা খুব একটা ভাল নয়। সেক্স–টেপ কাণ্ডে জড়িয়ে পড়ায় করিম বেনজামাকে ইউরোর দল থেকে বাদ দিয়েছিলেন কোচ দিদিয়ের দেশম। ক’‌দিন আগেই তাকে ‌‘‌বর্ণবিদ্বেষী’‌ তকমা দিয়েছেন বেনজামা।

বেনজামা ছাড়াও, চোটের কারণে ছিটকে গেছেন ডিফেন্সের অন্যতম স্তম্ভ রিয়াল তারকা রাফায়েল ভারানে। সে কারণেই চাপে পড়েছেন কোচ। তবে দলে গ্রিজম্যান, পগবা, জিরুর বা মার্শালের মতো ফরোয়ার্ড থাকার পাশাপাশি অতীত ঠিকই ভরসা যােগাচ্ছে ফরাসিদের।