চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে ক্ষমতা গ্রহণে ‘মহা জোট’ গঠনের আভাস

নবম ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে সমন্বিত সংখ্যাগরিষ্ঠতা হারাচ্ছে মধ্য-ডানপন্থি ও মধ্য-বামপন্থি দল দু’টো। এবার লিবারেল, গ্রিন এবং জাতীয়তাবাদী দলের প্রতি সমর্থন বেড়ে যাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

ইউরোপীয় স্থানীয় সময় রাত থেকে চলমান ভোটগণনায় এখনো সবচেয়ে বেশি ভোট পাওয়া দল হচ্ছে মধ্য-ডানপন্থি ইউরোপিয়ান পিপল’স পার্টি। তবে তাদেরকে ক্ষমতায় যেতে হলে ইইউ-পন্থি জোট গঠন করতে হবে।

বিজ্ঞাপন

বিশ্লেষকদের ধারণা, ইপিপি সোশ্যালিস্ট ও ডেমোক্র্যাট জোটের সঙ্গে ‘মহা জোট’ গঠন করতে যাচ্ছে। সেখানে লিবারেল এবং পরিবেশবাদী গ্রিনের কাছ থেকেও সমর্থন নেয়া হবে।

বিজ্ঞাপন

তিন দিনের ভোটগ্রহণ শেষে গণনায় প্রাথমিক ফলে এগিয়ে ছিল পরিবেশবাদী গ্রিন এবং কট্টর ডানপন্থি দলগুলো। প্রথম থেকেই বেশ কিছু আসন হাতছাড়া হয়ে যেতে থাকে মধ্য-বাম এবং মধ্য-ডানপন্থি জোটের।

তবে যুক্তরাজ্যে এগিয়ে ব্রেক্সিট পার্টি। এ নির্বাচনের মধ্য দিয়ে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলোর ভোটাররা আবারও পাঁচ বছরের জন্য তাদের ইউরোপীয় পার্লামেন্টের ৭৫১ জন প্রতিনিধিকে নির্বাচিত করেন। নির্বাচিত সদস্যরাই তাদের পছন্দমতো ভোট দিয়ে পাঁচ বছরের জন্য ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট নির্বাচিত করবেন।

এবারের নির্বাচনে রেকর্ড ৫০ শতাংশের বেশি ভোটার ভোট দিয়েছেন। গত ২০ বছরে এটি সর্বোচ্চ ভোটার উপস্থিতি।