চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইউটিউবে এলো ‘কৃষকের ঈদ আনন্দ’

বাংলাদেশ কৃষি প্রধান দেশ। এ দেশের বেশিরভাগ মানুষ কৃষির সঙ্গে জড়িত। বৃহৎ এই জনগোষ্ঠী প্রত্যন্ত অঞ্চলে বসবাস করে। তাদের নিয়ে প্রতিবছর চ্যানেল আই আয়োজন করে ‘কৃষকের ঈদ আনন্দ’ নামের একটি অনুষ্ঠান। তুমুল জনপ্রিয়তা পাওয়া এই অনুষ্ঠানটি বাংলাদেশ ছাড়াও দেখেন বিশ্বের কোটি মানুষ।

বিজ্ঞাপন

ঈদুল আযহাকে সামনে রেখে ‘কৃষকের ঈদ আনন্দ’র এবার চিত্রধারণ করা হয়েছিল কুড়িগ্রাম জেলার ধরলা নদীর পাড়ে। শাইখ সিরাজের পরিকল্পনা, উপস্থাপনা ও পরিচালনায় ঈদে টেলিভিশনের অন্যতম জনপ্রিয় অনুষ্ঠান ‘কৃষকের ঈদ আনন্দ’ প্রচার হয়েছে ঈদের পরদিন বিকেল চারটায় চ্যানেল আই এর পর্দায়।

এবারের পর্দায় কুড়িগ্রামের চিলমারি এলাকার কৃষকদের কৃষি অবস্থা, মাছ চাষ, আর্থ সামাজিক, জীবন যাত্রার মান তুলে ধরা হয়। শুধু তাই নয়, এবারে কৃষকের ঈদ আনন্দের মধ্যে ছিল কৃষকদের অংশগ্রহণে চার পালওয়ানের কাপড় টানা লড়াই, পানিতে নেমে কৃষক দম্পতিদের অংশ গ্রহণে চোখ বাঁধা খেলা, রশি হেঁটে নদী পার পড়ে গেলেই হবে হার, শিশুদের বল খেলা, কৃষকের বালিশ লড়াই (চোখ বুজে বালি পেটাই জোর খাটিয়ে স্বাদ মেটাই, তৈলাক্ত কলাগাছে ওঠার মতো বিচিত্রসব খেলা ছিল এবারের আয়োজনে।

আরও ছিল বিদেশের নানা প্রতিবেদন। এসব খেলায় অংশ নিয়ে যারা জয় লাভ করেছেন, পেয়েছেন মূল্যবান সব পুরস্কার। অনুষ্ঠানটি প্রচারের পরেই ইউটিউবে প্রকাশ করা হয়েছে। অল্প সময়ে এবারের ‘কৃষকের ঈদ আনন্দ’ ইউটিউব থেকে দেখেছেন সাড়ে চার লাখ দর্শক। প্রতিনিয়ত এর ভিউ বেড়ে যাচ্ছে। চোখে পড়েছে কৃষকদের নিয়ে এমন অনুষ্ঠান করার জন্য ভূয়সী প্রশংসা।