চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইইউ কমিশন প্রধানের পদ নিয়ে বিভক্ত ফ্রান্স-জার্মানি

ইউরোপীয় ইউনিয়ন কমিশনের পরবর্তী প্রধানের পদ নিয়ে বিভক্ত হয়ে পড়েছে জার্মানি ও ফ্রান্স। তবে আগামী মাসে ইইউ’র শীর্ষ সম্মেলনের আগেই কমিশনের পরবর্তী প্রধানের নাম ঘোষণা করবেন ইইউ নেতারা।

এ নিয়ে মঙ্গলবার ব্রাসেলসে ইইউ নেতারা বৈঠক করেছেন বলে জানায় বিবিসি। নতুন মেয়াদে কমিশন সভাপতির পদসহ সর্বোচ্চ পদগুলোতে কারা বসতে যাচ্ছেন সেগুলো নিয়ে আলোচনা করতেই বৈঠকে বসেছিলেন নেতারা।

বিজ্ঞাপন

এর আগে পরবর্তী কমিশন সভাপতি পদের জন্য জার্মান আইনপ্রণেতা মধ্য-ডানপন্থি প্রার্থী ম্যানফ্রেড ওয়েবারের প্রতি সমর্থন জানান জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল।

অন্যদিকে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ সমর্থন জানিয়েছেন ডেনমার্কের মার্গ্রেথে ওয়েস্টগার, ডানপন্থি মাইকেল বার্নিয়ার এবং ডাচ সোশ্যাল ডেমোক্রেট সদস্য টিমার্মানের প্রতি। ওয়েবারকে এই গুরুত্বপূর্ণ পদের জন্য বিবেচনায়ই আনতে রাজি নন তিনি।

বিজ্ঞাপন

ইউরোপীয় কমিশনের বর্তমান প্রেসিডেন্ট জ্যঁ ক্লদ জাঙ্কারের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩১ অক্টোবর। এই পদটি নিজের পছন্দের প্রার্থীর কাছে যেন যায়, সেই আশায় মুখিয়ে আছে ইইউর প্রভাবশালী দেশগুলো।

ইউরোপীয় কমিশন নির্বাচন-পদ বিভক্ত
ইইউ কমিশন প্রধান জ্যঁ ক্লদ জাঙ্কারের পদটি নিয়ে নেতাদের মধ্যে বিভেদ তুঙ্গে

ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনের মধ্য দিয়ে সদস্য দেশগুলোর যেখানে আরও ঐক্যবদ্ধ হওয়ার আশা করা হচ্ছিল, সেখানে সর্বোচ্চ পর্যায়ের পদগুলো এবং গুরুত্বপূর্ণ আলোচ্য বিষয়গুলো নিয়ে বিভেদ আগের চেয়েও বেড়ে গেল।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের মতে, বেশিরভাগ ভোটারের ইইউ-পন্থি দলগুলোকে বেছে নেয়ার পেছনে ব্রেক্সিটের বর্তমান অবস্থা বিরাট ভূমিকা রেখেছে।