চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইংল্যান্ড-পাকিস্তানের তিন ক্রিকেটারের জরিমানা

সোমবার হওয়া ম্যাচের একাধিক ঘটনায় ইংল্যান্ড ও পাকিস্তানের তিন ক্রিকেটারের জরিমানা হয়েছে। দুই ইংলিশ তারকা জেসন রয় ও জফরা আর্চারের সঙ্গে জরিমানা গুনতে হচ্ছে পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদকে।

ট্রেন্টব্রিজে হাই-স্কোরিং ম্যাচে ইংল্যান্ডকে ১৪ রানে হারায় পাকিস্তান। ম্যাচে আচরণবিধি লঙ্ঘনের দায়ে রয় ও আর্চারের ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করেছে আইসিসি। আর স্লো ওভার রেটের জন্য ম্যাচ ফি’র ২০ শতাংশ জরিমানা করা হয় সরফরাজের। তার সতীর্থদের করা হয়েছে ১০ শতাংশ জরিমানা।

আইসিসি জানিয়েছে, আচরণবিধির ২.৩ ধারা লঙ্ঘন করেছেন রয়। ফিল্ডিংয়ের সময় শ্রবণ অযোগ্য ভাষা ব্যবহার করেছেন তিনি। এই কারণে, ম্যাচ ফি’র ১৫ শতাংশর সঙ্গে একটি ডিমেরিট পয়েন্টও যোগ হয়েছে তার নামের পাশে।

ঘটনা ম্যাচের ১৪তম ওভারে। পাকিস্তান ব্যাট করার সময় একটি মিস ফিল্ডিংয়ের পর নিজে নিজেই কথা বলতে থাকেন রয়। তার সে কথা শ্রবণ অযোগ্য ছিল বলে পরে আম্পায়াররা জানান।

আর্চার লঙ্ঘন করেছেন আচরণবিধির ২.৮ ধারা। আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ প্রকাশ করায় জরিমানা হয়েছে ক্যারিবীয় বংশোদ্ভূত এ পেসারের।

পাকিস্তান ইনিংসের ২৭তম ওভারে বল করছিলেন আর্চার। তখন আম্পায়ারের একটি ওয়াইড সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। ১৫% জরিমানা সঙ্গে তার নামের পাশেও একটি ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে।

স্লো ওভার রেটের কারণে সরফরাজের ম্যাচ ফি’র ২০ শতাংশ’র সঙ্গে সতীর্থদের ১০ শতাংশ জরিমানা করা হয়। নির্ধারিত সময়ে মধ্যে এক ওভার কম বল করেছে পাকিস্তান।

তিন ক্রিকেটারই তাদের অপরাধ ও দণ্ড মেনে নিয়েছে। ম্যাচ রেফারি জেফ ক্রো জানিয়েছেন, সব মেনে নেয়ায় তাদের আনুষ্ঠানিক শুনানিতে হাজির হওয়ার প্রয়োজন নেই।

একই ম্যাচে স্লো ওভার রেটের কারণে দুই ম্যাচের নিষেধাজ্ঞার ঝুঁকিতে আছেন ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগান।