চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইংলিশ মিডিয়াম স্কুল ফি’র ওপর ভ্যাটের স্থগিতাদেশ স্থগিত

ইংরেজি মিডিয়াম স্কুলে টিউশন ফি’র ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট না নিতে হাইকোর্টের আদেশ ৮ সপ্তাহের জন্য স্থগিত করেছেন সুপ্রিম কোর্ট চেম্বার জজ আদালত।

বিজ্ঞাপন

এর আগে, ১৭ সেপ্টেম্বর ইংলিশ মিডিয়াম স্কুলের টিউশন ফির ওপর আরোপিত ভ্যাট ছয় মাসের জন্য স্থগিত করেছিলেন হাইকোর্টের একটি বেঞ্চ।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ব্যাপক আন্দোলনের মুখে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত সাড়ে সাত শতাংশ ভ্যাট প্রত্যাহারের তিন দিনের মাথায় ওই রায় দিয়েছিলো হাইকোর্ট বেঞ্চ।

বিজ্ঞাপন

চলতি অর্থবছরে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ ও ইঞ্জিনিয়ারিং কলেজের টিউশন ফি’র ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহার হলেও ইংলিশ মিডিয়াম শিক্ষার্থীদের জন্য ভ্যাট বহাল থাকে।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ২০০৯-১০ অর্থবছরের বাজেট উপস্থাপন করে ইংরেজি মিডিয়াম স্কুল-কলেজ এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর সাড়ে চার শতাংশ হারে ভ্যাট প্রস্তাব করেন।

ওই সময় প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা রাজপথে নামলে সরকার তাদের ভ্যাট প্রত্যাহার করে নেয়। কিন্তু ইংলিশ মিডিয়াম স্কুল-কলেজের ওপর তা শুধু অব্যাহত রাখা নয়, সাড়ে চার শতাংশ থেকে বাড়িয়ে গত বছর সেটা সাড়ে সাত শতাংশ করা হয়।

এ বছর আবার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তাদের ভ্যাট ১০ শতাংশ করার প্রস্তাব করলেও পরে তা সাড়ে সাত শতাংশ করা হয়। আবারো আন্দোলনের মুখে তা প্রত্যাহার করা হয়।