চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইংরেজিকে দাপ্তরিক ভাষার স্বীকৃতি চাওয়া রিট শুনানির জন্য গ্রহণ

বাংলার পাশাপাশি ইংরেজি ভাষাকে দ্বিতীয় দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতির নির্দেশনা চেয়ে করা রিট শুনানির জন্য গ্রহণ করেছেন হাইকোর্ট।

বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বিষয়টি শুনানির জন্য গ্রহণ করেছেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মোকছেদুল ইসলাম ইংরেজি ভাষাকে দ্বিতীয় দাপ্তরিক ভাষার স্বীকৃতি চেয়ে গত ১৭ এপ্রিল হাইকোর্টে রিটটি করেন।

এই আইনজীবী জানান, রিটটি আদালত শুনানির জন্য গ্রহণ করেছেন। বিষয়টি শুনানির জন্য কার্যতালিকায় আসবে এবং আগামি সপ্তাহে এ রিটের শুনানি হতে পারে।

হাইকোর্টে রিটটি করার পর এ আইনজীবী বলেন, বাংলা আমাদের রাষ্ট্রীয় ও প্রধান দাপ্তরিক ভাষা। তবে, সংবিধানে বলা আছে, সংবিধান বাংলার পাশাপাশি ইংরেজিতেও রচিত হবে। এর মানে দাঁড়ায় সংবিধানেও ইংরেজি ভাষাকে গুরুত্ব দেয়া হয়েছে। এছাড়া দেশে যত আইন হয়েছে ওই সকল আইন লেখার সময়ই উল্লেখ থাকে যে আইনটি ইংরেজিতেও হতে হবে। তাই ইংরেজিকে দ্বিতীয় দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি দিতে সমস্যা কোথায়?

আইনজীবী মোকছেদুল ইসলাম তখন আরো বলেন, আধুনিক বিশ্বের সঙ্গে তাল মেলাতে আমাদের ইংরেজি ভাষাও ভালোভাবে জানতে হবে। পার্শ্ববর্তী দেশ ভারতসহ অনেক দেশেই ইংরেজি ভাষাকে দ্বিতীয় দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। তাই এসব যুক্তিতে ইংরেজিকে দ্বিতীয় দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতির নির্দেশনা চেয়ে এই রিট আবেদনটি করেছি।