চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আলজেরিয়া: প্রেসিডেন্টের পর এবার বাকিদের পদত্যাগের দাবিতে বিক্ষোভ

প্রশাসনবিরোধী বিক্ষোভে আবারো উত্তপ্ত আলজেরিয়া। প্রেসিডেন্টের পর এবার তার সঙ্গে সংশ্লিষ্ট সরকারের সব সদস্যের পদত্যাগ চাইছে জনগণ।

বিজ্ঞাপন

টানা সপ্তম সপ্তাহের মতো বিক্ষোভ চলছে দেশজুড়ে। আন্দোলনের মুখে প্রেসিডেন্ট আবদেল আজিজ বোওতেফ্লিকা আগেই পদত্যাগ করেছেন। এমনকি পদত্যাগের পরদিন জনগণের কাছে ক্ষমাও চেয়েছিলেন ২০ বছর ধরে ক্ষমতায় থাকা ৮২ বছর বয়সী বোওতেফ্লিকা। বলেছিলেন, দেশের প্রতি গত ২০ বছরে নিজের অবদানে তিনি ‘গর্বিত’, কিন্তু এটাও বুঝতে পারছেন যে, ‘নিজ দায়িত্ব পালনে ব্যর্থ’ হয়েছেন তিনি।

কিন্তু তাতে সন্তুষ্ট নয় আলজেরিয়ার বিক্ষোভকারী জনগোষ্ঠী, বিশেষ করে তরুণ আন্দোলনকারীরা।

বিবিসি জানায়, আলজেরিয়ার সংবিধান অনুযায়ী, নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত পার্লামেন্টের স্পিকারেরই অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট হওয়ার কথা।

বিজ্ঞাপন

কিন্তু বিক্ষোভকারীদের দাবি, পদত্যাগী প্রেসিডেন্ট বোওতেফ্লিকার সঙ্গে সংশ্লিষ্ট প্রশাসনের সব কর্তাব্যক্তিকেই সরে যেতে হবে। এর মধ্যে আছেন, সিনেটের স্পিকার আবদেল আকদের বেন সালাহ, সাংবিধানিক পরিষদের প্রধান তায়েব বেলায়েজ ও প্রধানমন্ত্রী নুরেদ্দিন বেদুই।

বর্তমানে একটি তত্ত্বাবধায়ক সরকার আলজেরিয়ার দায়িত্বে রয়েছে।আলজেরিয়া-প্রেসিডেন্টের পর এবার বাকিদের পদত্যাগের দাবিতে বিক্ষোভ

চলমান বিক্ষোভের মূল চালিকাশক্তিই আলজেরিয়ার তরুণ সমাজ। তাদের বেশিরভাগই বোওতেফ্লিকা ছাড়া জীবনে আর কাউকে প্রেসিডেন্ট হিসেবে দেখেনি।

তাদের মধ্য থেকেই এক নারী বিক্ষোভের সাংবাদিকদের বলেন, ‘আমরা এই সরকারের ওপর বিরক্ত। এরা আমাদের লুটে শেষ করে দিয়েছে। অনেক সহ্য করেছি এদের।’

আলজেরিয়ার মোট জনসংখ্যার প্রায় অর্ধেকেরই বয়স অনূর্ধ্ব ৩০। এদের অনেকেই পুরোপুরি বেকার অবস্থায় দরিদ্র জীবনযাপন করছে।