চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আমরা সু চিকে আর সমর্থন দিব না: মাহাথির

রোহিঙ্গা সঙ্কট নিয়ন্ত্রণে ব্যর্থতায় মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে আর সমর্থন দিবেন না বলে জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ।

টার্কিস ইন্টারন্যাশনাল নিউজ চ্যানেল টিআরটিতে দেওয়া এক সাক্ষাৎকারে ড. মাহাথির বলেন, রোহিঙ্গা সঙ্কটে সু চির অবস্থান দেখে মনে হয়েছে তিনি একজন পরিবর্তিত মানুষ।

উপস্থাপক ঘিধা ফাকরিকে মাহাথির বলেন, এই বিষয়ে তাকে পুরোপুরি একজন পরিবর্তিত মানুষ মনে হয়েছে। রোহিঙ্গাদের বিরুদ্ধে সেনাবাহিনীর নেয়া পদক্ষেপ বিষয়ে তিনি কিছুই বলতে চাননি। সুতরাং আমরা পরিস্কার করে বলতে চাই, আমরা তাকে আর সমর্থন দিতে চাই না।

মাহাথির জানান, তিনি তার উপর থেকে সব ধরনের বিশ্বাস হারিয়েছেন। সম্প্রতি সু চিকে কিছু লেখা পাঠালেও, তার কাছ থেকে কোনো উত্তরও মেলেনি। এসব কারণেই তিনি হতাশ বোধ করছেন।

মাহাথির বলেন, রোহিঙ্গাদের প্রতি আচরণ বিষয়ে আমরা বিশ্বের কাছে অভিযোগ জানিয়েছি। মূলত, আমরা অনেক অনেক রোহিঙ্গাকে আমাদের দেশেও পেয়েছি।

বর্তমানে নিউইয়র্কে রয়েছেন মাহাথির। গত ২৮ সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদেও মিয়ানমারের রোহিঙ্গাদের বিষয়ে কথা বলেন তিনি। রোহিঙ্গাদের খুন, বিতাড়ন, গৃহহারা করার তথ্য স্বীকার না করায় মিয়ানমার কর্তৃপক্ষের সমালোচনা করেন, সমালোচনা করেন সু চিরও। মাহাথির এই গণহত্যার ঘটনায় নীরব থাকায় প্রশ্নের মুখে দাঁড় করান বিশ্বকেও।

এর আগে জাতিসংঘের তদন্তকারী দল জানায়, মিয়ানমারের সেনারা ব্যাপক হত্যাযজ্ঞ ও গণধর্ষণ চালিয়েছে রোহিঙ্গাদের গণহত্যার মনোভাব দিয়ে। তাই তাদের কমান্ডার ইন চিফ এবং পাঁচ জেনারেলকে আন্তর্জাতিক আইনের অধীনে সাজা দেয়া উচিত।

রোহিঙ্গাদের প্রতি সেনাদের এমন আচরণ নিয়ে কোনো কথা না বলায় ব্যাপক সমালোচনার মুখে পড়েন সু চিও। কয়েকদিন আগে তিনি বলেন, তার সরকার এই ঘটনা ভালোভাবে নিয়ন্ত্রণ করেছে।

FacebookTwitterInstagramPinterestLinkedInGoogle+YoutubeRedditDribbbleBehanceGithubCodePenEmail