চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আবার জাতীয় পুরস্কার অমিতাভ ও কঙ্গনার ঘরে

বলিউডের কুইন আবারো রাজত্ব করছেন বলিউড জুড়ে। সেরা অভিনেত্রীর ট্রফিটা আবারো তার ঝুলিতে। এবারে তনু ওয়েডস মনু রিটার্নস সিনেমার জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন কঙ্কনা রানাওয়াত। আর সেরা অভিনেতার পুরস্কার অমিতাভের ঘরে পিকুর জন্য। 

বিজ্ঞাপন

সোমবার ঘোষণা করা হয় ভারতের জাতীয় পুরস্কার। বাহুবলি পায় সেরা সিনেমার পুরস্কার আর সেরা পরিচালকের তকমা পান সঞ্জয় লীলা বানসালি তার বাজিরাও মাস্তানি সিনেমার জন্য।

এবার চতুর্থবারের মতো সেরা অভিনেতার পুরস্কার পেতে যাচ্ছেন অমিতাভ বচ্চন। এর আগে অগ্নিপথ, পা এবং ব্ল্যাক সিনেমা দিয়েও জাতীয় পুরস্কার পেয়েছিলেন তিনি। আর কঙ্গনার জন্য এটি দ্বিতীয় পুরস্কার। এর আগে বিকাশ বাহেলের কুইন সিনেমায় অভিনয়ের জন্যও সেরা অভিনেত্রীর পুরস্কার পান তিনি। তার আগে ২০০৮ সালে সেরা পার্শ্ব অভিনেত্রী হিসেবে পুরস্কার লাভ করেন ফ্যাশন সিনেমার জন্য। 

জাতীয় পুরস্কারের জন্য ২০১৬ সালের সিনেমা নির্বাচনে রমেশ সিপ্পির নেতৃত্বে ১১ সদস্যের জুরি বোর্ড গঠিত হয়। সেখানে অনেক আঞ্চলিক সিনেমাও নিজেদের জায়গা করে নেয়। 

ভারতীয় সিনেমার যোগ্যতা নির্ধারণের জন্য বছরের পরা বছর ধরে একটি বিচারক হিসেবে কাজ করে আসছে জাতীয় পুরস্কার। এটাও ভারতীয় সিনেমার জন্য সবচেয়ে বেশি সম্মানের পুরস্কার।