চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আবারও হাছন রাজার গান নিয়ে হাজির নবনীতা চৌধুরী

জনপ্রিয় গণমাধ্যম ব্যক্তিত্ব নবনীতা চৌধুরী গেল বছর অক্টোবরে ‘আহারে সোনালি বন্ধু’ শিরোনামে মরমী কবি ও বাউল শিল্পী হাছন রাজার গান নিয়ে এসেছিলেন। তিনি আবারও হাজির হলেন হাছন রাজার আরেক গান নিয়ে। এ গানের শিরোনাম ‘রূপ দেখিলাম’।

বিজ্ঞাপন

নতুন এই গানটির সংগীতায়োজন করেছেন লাবিক কামাল গৌরব। ভিডিও নির্মাণ করেছেন ওয়াহিদ তারেক। ৬ এপ্রিল জি-সিরিজের ইউটিউব চ্যানেলে নবনীতার ‘রূপ দেখিলাম’ গানটি প্রকাশ পেয়েছে।

দেশের শীর্ষস্থানীয় সাংবাদিক ও উপস্থাপকদের একজন নবনীতা চৌধুরী। সংবাদভিত্তিক টেলিভিশন চ্যানেল ডিবিসি নিউজে সম্পাদক হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি রাজনৈতিক টকশো ‘রাজকাহন’-এর সঞ্চালক হিসেবে দেখা যায় তাকে। নানা সমসাময়িক ইস্যুতে তথ্যভিত্তিক আলোচনা ও নির্ভীক প্রশ্নে ওই টকশো পরিচালনায় তিনি বেশ সমাদৃত। এসবের পাশাপাশি নবনীতা বেশ ভালো গানও করেন।

নবনীতা ও তার জীবনসঙ্গী লাবিক কামাল গৌরবের বন্ধুত্ব, প্রেম, ভালবাসা, বিয়ে, সংসার সবকিছুর সূচনা ওই গান দিয়ে। খুব ছোটবেলা থেকেই রবীন্দ্র বিশেষজ্ঞ ওয়াহিদুল হকের ছাত্রী ছিলেন নবনীতা। কৈশোর থেকেই লালন আর লোকগানের চর্চায় আগ্রহী হয়ে ওঠেন তিনি।

নবনীতা চৌধুরী ও লাবিক কামাল গৌরব

নতুন গান-ভিডিওটি প্রকাশ উপলক্ষে শনিবার (৬ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্র মিলনায়তনে হয় আনুষ্ঠানিকতা। সেখানে নবনীতা জানান, আসছে ঈদে তার পুরো অ্যালবামটি প্রকাশ পাবে। আমার গাওয়া হাছন রাজার গান ‘সোনালি বন্ধু’ প্রকাশের পর শ্রোতাদের উৎসাহে অনুপ্রাণিত হয়েছি। তাই অ্যালবাম প্রকাশের আগেই আরেকটি গান-ভিডিও প্রকাশ করলাম।

”তাছাড়া এই পরিবর্তিত সময়ে অ্যালবাম প্রকাশের চেয়ে সিঙ্গেল ট্র্যাকই শ্রোতা-দর্শকদের কাছে বেশি পৌঁছানোর অবকাশ তৈরি হয়েছে। অন্যদিকে, ভিডিও আকারে অ্যালবামের প্রতিটি গান প্রকাশ করাও ব্যয়বহুল বিষয়। আমরা আশা করছি, আসছে ঈদে অ্যালবামটি প্রকাশ করতে পারবো। পাশাপাশি আরও কিছু গানের ভিডিও প্রকাশেরও ইচ্ছে রয়েছে।”

নবনীতার ‘আহারে সোনালি বন্ধু’ অ্যালবামে থাকবে ৯টি গান। হাসন রাজার গান ছাড়াও এখানে থাকছে রাধারমণ, শিতালং শাহ, রসিকলাল দাস, লালন সাই ও রবীন্দ্রনাথের গান।

২০০৭ সালে আইয়ুব বাচ্চুর সঙ্গীতায়োজনে নবনীতার প্রথম অ্যালবাম ‘আমি যন্ত্র, তুমি যন্ত্রী’ প্রকাশ পাওয়ার সময় নবনীতা চৌধুরী লন্ডনে বিবিসি রেডিওতে সাংবাদিকতা করছিলেন। লন্ডনে বসবাসরত সিলেটের মানুষরা লোকগানের শিল্পীদের নানা আসরের আয়োজন করতো, সেখানে সিলেটের আঞ্চলিক গান পরিবেশন হতো। তখন থেকেই ওইসব গানের প্রতি নবনীতার ভালবাসার সূচনা। সিলেটি গানের প্রেম, সরলতা, সুর-তাল-লয়ের দোলা বুকের ভেতর এক অন্য হাহাকার তৈরি করতো। এরপর থেকে হাছন রাজা, রাধারমনসহ সিলেটের নানা লোক কবিদের গাওয়া একটু কম চর্চিত আর অশ্রুত গান গলায় তুলে গাইতে শুরু করেন নবনীতা চৌধুরী।