চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আপনার সম্পর্কে ফেসবুকে জমা তথ্যগুলো জানবেন যেভাবে

আপনার সম্পর্কে বিশাল এক তথ্যভাণ্ডার সংরক্ষণ করে ফেসবুক। একটু কৌশলী হলে ফেসবুক আপনার কী কী তথ্য সংরক্ষণ করে জানতে পারবেন সহজেই।

বিজ্ঞাপন

সামাজিক যোগাযোগ মাধ্যমটির ডাটা অপশন আপনাকে দেবে এই সুযোগ। আপনার অবস্থান,কী করেছেন, ব্যক্তিগত তথ্য যেগুলো ফেসবুক সংরক্ষণ করেছে তা জানার উপায় আছে।

এমনি আপনি কী ডাউনলোড করেছেন তা হয়তো জানাটা সহজ তবে কিন্তু অন্য তথ্যগুলো বের করাটা একটু কঠিন। এই যেমন প্রত্যেকবার আপনি কখন, কোথায় এবং কিভাবে ফেসবুকে লগইন করেছেন তা জানাটা এতো সহজ নয়। এসব তথ্য জানতে আপনাকে ফেসবুকে লগইন করে যেতে হবে ‘অ্যাক্টিভিটি লগ’ অপশনে। এখানে গেলে আপনি কোন সময়ে ফেসবুকে কী করেছেন তা দেখতে পাবেন। দেখতে পাবেন কী কী লাইক দিয়েছেন এবং কী কী সার্চ করেছিলেন আপনি।

বিজ্ঞাপন


এরচেয়েও আপনার তথ্যভাণ্ডারে গভীরে উঁকি দেয়ার উপায় আছে। আপনার ফেসবুক কর্মকাণ্ড পুরোটাই ইচ্ছে করলে ডাউনলোড করতে পারবেন। এজন্য আপনাকে ফেসবুকের ‘সেটিংস’ অংশে যেতে হবে এবং ক্লিক করতে হবে ‘ডাউনলোড এ কপি অব ইওর ফেসবুক ডাটা’ এই অপশনে।

এখানে আপনি পেয়ে যাবেন ফেসবুক আপনার সম্পর্কে কী কী তথ্য সংরক্ষণ করেছে সেগুলোর বিস্তারিত রূপ। কোন কোন কম্পিউটার থেকে আপনি লগইন করেছেন, আপনার পোস্ট, আপনার কাকে বন্ধু হওয়ার অনুরোধ পাঠিয়েছেন এবং কার বন্ধু হওয়ার অনুরোধ গ্রহণ করেছেন সেসব তথ্য পাবেন এখানে। এমনকি এখানে পেয়ে যেতে পারেন আপনার ফেসবুক বার্তা চালাচালির সংক্ষিপ্ত তথ্য-প্রমাণ।

ফেসবুক-গুগলের মতো টেক জায়ান্টরা চলে আপনার পছন্দ-অপছন্দ এবং কর্মকাণ্ড যাচাই করা তথ্যের ভিত্তিতে বিজ্ঞাপণ প্রচার করে। তাই কিছুটা দায়বদ্ধতা থেকেই প্রকাশযোগ্য একান্ত তথ্যগুলো আপনাকে দেখার সুযোগ দিচ্ছে প্রতিষ্ঠানগুলো। তবে কেউ যদি আপনার অ্যাকাউন্টে ঢুকে এসব ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয় তাহলে আপনার পরিণতি শুভ নাও হতে পারে।