চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আদালতে খালেদা জিয়া, যুক্তিতর্ক চলছে

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় হাজিরা দিতে বকশীবাজার আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত বিশেষ আদালতে উপস্থিত হয়েছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া।

বিজ্ঞাপন

মঙ্গলবার দুপুর ১২টার দিকে আদালতে উপস্থিত হন তিনি।

আদালতে এ মামলায় যুক্তি উপস্থাপন করছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট মোশাররফ হোসেন কাজল।

খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণার জন্য আগামী ৮ ফেব্রুয়ারি দিন ধার্য রয়েছে।

বিজ্ঞাপন

ওই রায়ে ২ বছরের অধিক সাজা হলে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া নির্বাচনে অযোগ্য হবেন বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট মোশাররফ হোসেন কাজল।

বকশিবাজারের বিশেষ এ আদালতে বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দুটি মামলার বিচার চলছিল। তবে সম্প্রতি ওই আদালতেই খালেদা জিয়ার আরও ১৪টি মামলার কার্যক্রম স্থানান্তর করা হয়েছে।

স্থান সংকুলান ও নিরাপত্তাজনিত কারণেই এটি করা হয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রপক্ষ। তবে খালেদা জিয়ার আইনজীবীরা বলছেন, একটি নিয়ন্ত্রিত পরিবেশে বিচার করতেই আদালত প্রাঙ্গণের বাইরে বকশিবাজারে মামলার এই স্থানান্তর।

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া
আদালতে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া

নাশকতা, দুর্নীতি, হত্যা, মানহানি ও রাষ্ট্রদ্রোহসহ বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মোট মামলা আছে ৩৭টি। এর মধ্যে বিচারের শেষ পর্যায়ে আছে দুটি মামলা-জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা। যা চলছে বকশিবাজারের বিশেষ আদালতে।

চলতি মাসের শুরুতে সরকার এক প্রজ্ঞাপনের মাধ্যমে আরও ১৪টি মামলার কার্যক্রম বকশিবাজারের বিশেষ আদালতে স্থানান্তর করেছে। আগামী ৫ ফেব্রুয়ারি ওই আদালতে নাশকতার ৯টি মামলার শুনানি আছে, যদিও সবগুলো মামলা হাইকোর্টের নির্দেশে স্থগিত রয়েছে।