চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আত্মহত্যা বিরোধী সচেতনতায় অভিনব উদ্যোগ

যুক্তরাজ্যে ক্রমেই বেড়ে চলেছে স্কুল শিক্ষার্থীদের আত্মহত্যা। এই প্রবণতা রোধে অভিনব উদ্যোগ নিয়েছে একটি দাতব্য সংস্থা। আত্মহত্যাকারী শিশুদের প্রতিনিধি হিসেবে জোড়ায় জোড়ায় শিশুদের জুতো সাজিয়ে রেখে সচেতনতা সৃষ্টির উদ্যোগ নিয়েছে সংস্থাটি।

গণমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট জানায়, হতাশা থেকে দুই শতাধিক ব্রিটিশ স্কুলশিশু ২০১৭ সালে বেছে নিয়েছিল আত্মহননের পথ। সে বছর ব্রিটিশ সরকারের পরিসংখ্যানে লিপিবদ্ধ হয়েছিল স্কুলশিশুদের ২২৬টি আত্মহননের তথ্য। শিশুদের মধ্যে জেগে ওঠা আত্মহত্যার প্রবণতা রুখতে একটি দাতব্য সংস্থা ২২৬ জোড়া জুতোকে সেই ঝরে যাওয়া ২২৬ জীবনের প্রতিনিধি বানিয়েছে সম্প্রতি।

বিজ্ঞাপন

চেসিং দ্য স্টিগমা নামের সংগঠনটি লিভারপুলের সেইন্ট জর্জ হলের সিঁড়ির ধাপে ধাপে সেই জুতোগুলোকে রেখেছে আত্মহত্যা বিরোধী সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে।

বিজ্ঞাপন

দাতব্য সংস্থাটির কর্মী জেক মিলস ব্রিটিশ সংবাদমাধ্যম মেট্রোকে বলেন, ‘আত্মহত্যার সংখ্যা অনেকের কাছে হৃদয়বিদারক। কিন্তু অনেক মানুষ এগুলো সম্পর্কে সচেতন নয় কিংবা সত্যিকার বাস্তবতা অনুধাবনে ব্যর্থ।প্রতিটি মৃত্যুর তথ্য এক একটি জীবনের দুঃখজনক পরিণতির গল্প। আমরা এই বিষয়টি তুলে ধরতে চেয়েছিলাম। তাই হারিয়ে যাওয়া জীবনের দৃশ্যমান প্রতিনিধিত্ব নিশ্চিতে আমরা জুতো ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছি।’

জেক মিলস আরও বলেন, ‘প্যাপিরাস এবং অস্কার ফিলিপস ফাউন্ডেশনের মতো দাতব্য সংস্থাগুলোর সঙ্গে কাজ করার সুবাদে আমরা একটি আন্দোলন শুরু করতে পেরেছি।’

চেসিং দ্য স্টিগমা দাতব্য সংস্থাটি একটি অ্যাপও চালু করেছে। ‘হাব অব হোপ’ নামের এই অ্যাপটি ব্যবহার করে কাছের মানসিক স্বাস্থ্যসেবা কেন্দ্র খুঁজে পাওয়া যায়। যে কোনো ব্যক্তি দিনরাত যে কোনো সময় তাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন ফোনে বা ওয়েবসাইটের মাধ্যমে। শিশু ও তরুণদের জন্য ‘মাইন্ডস’ নামের আরেকটি দাতব্য সংস্থাও কাজ করছে।