চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আইয়ুব বাচ্চুর ‘এলআরবি’র ভোকাল বালাম

কিংবদন্তি কণ্ঠশিল্পী ও গিটারিস্ট আইয়ুব বাচ্চুর হাতে গড়া ব্যান্ড ‘এলআরবি’র নতুন ভোকাল কণ্ঠশিল্পী বালাম। শুক্রবার বিকেলে চ্যানেল আই অনলাইনকে এমন খবরই জানালেন দলটির ম্যানেজার শামীম আহমেদ।

বিজ্ঞাপন

কিংবদন্তি কণ্ঠশিল্পী ও গিটারিস্ট আইয়ুব বাচ্চুর হাতে গড়া ব্যান্ড ‘এলআরবি’। প্রতি বছর ৫ এপ্রিল এই ব্যান্ডের প্রতিষ্ঠাবার্ষিকীতে ঘরোয়া আয়োজনের মধ্যমণি থাকতেন আইয়ুব বাচ্চু। প্রথমবার তাকে ছাড়া উদযাপন হলো এলআরবির প্রতিষ্ঠাবার্ষিকী! আর এদিন চমকপ্রদ খবর দিলেন এলআরবির সদস্যরা।

বাচ্চু ভাইকে স্মরণের মধ্য দিয়ে এবারের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছি। আমাদের সবার অভিভাবক ছিলেন বাচ্চু ভাই। তিনি চলে যাওয়ার পর ব্যান্ডটি কীভাবে বাঁচিয়ে রাখা যায় সেটা নিয়েই সবাই পরিকল্পনা করছিলাম। অবশেষে বালামকে নিয়েই ‘এলআরবি’র নতুন যাত্রা শুরু হলো। আশা করি সবাই আমাদের পাশে থাকবেন। -বলছিলেন শামীম আহমেদ।

আইয়ুব বাচ্চুর মৃত্যুর পর তার ছেলে আহনাফ তাজোয়ারের ‘এলআরবি’ ব্যান্ডের হাল ধরার শোনা গিয়েছিলো। তার কী খবর? এমন প্রশ্নে শামীম আহমেদ বলেন, আহনাফ এখন বিদেশে পড়াশোনা করছে, তারজন্যতো এলআরবির দরোজা সর্বাদাই খোলা রইলো। সে যখন আসবে, তার জায়গাটাতো থাকবেই। কিন্তু আমাদেরকেও শো চালাতে হবে, সামনে এগিয়ে যেতে হবে। বস বলতেন, ‘শো মাস্ট গো অন’!

১৯৯১ সালের ৫ এপ্রিল আনুষ্ঠানিকভাবে ব্যান্ড দল হিসেবে এলআরবি যাত্রা করে। যার প্রতিষ্ঠাতা ও লিড ভোকাল ছিলেন আইয়ুব বাচ্চু। লিটল রিভারব্যান্ড –এর সংক্ষিপ্তরূপ হচ্ছে এলআরবি। যদিও পরবর্তীতে ‘লিটল রিভার ব্যান্ড’ নামটি পরিবর্তন করে রাখা হয় ‘লাভ রানস্ ব্লাইন্ড’। এলআরবি প্রতিষ্ঠা পাওয়ার পরই বাংলা ব্যান্ড সংগীতে যেনো একটা ঝাঁকুনি লাগে। একটি ডবল অ্যালবাম দিয়ে সেই ঝাঁকুনি যেনো আরো দীর্ঘস্থায়ী হয়। দুটি গান দিয়ে একটি পুর্ণাঙ্গ অ্যালবামের কাজও বাংলাদেশে এলআরবি’র আগে কেউ করেনি। নব্বই দশকের শুরুতে মাধবী এবং হকার নামে বের হয়েছিলো এলআরবি’র সেই বিখ্যাত ডবল অ্যালবাম।