চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জনপ্রিয় আইটিউনস সেবা বন্ধ করছে অ্যাপল

দীর্ঘ ২০ বছর পথচলার পর জনপ্রিয় মিউজিক সফটওয়্যার আইটিউনস সেবা বন্ধ করা শুরু করেছে অ্যাপল। অ্যাপলের ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার্স কনফারেন্সে আইটিউনস থেমে যাওয়ায় এ ঘোষণা দেয় অ্যাপল।

বিজ্ঞাপন

অ্যাপল ব্যবহারকারীদের কাছে তুমুল জনপ্রিয় এ সফটওয়্যার ডিজিটাল গানের জগতে যেন এক বিপ্লব এনেছিল। এর মাধ্যমে আইপড এবং আইফোন ব্যবহার করে মানুষ তার পছন্দসই গান, মিউজিক ভিডিও কিংবা ছবি দেখার সুযোগ পেত।

বিজ্ঞাপন

ধারণা করা হচ্ছে , বাজারে টিকে থাকতে না পেরেই এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে স্টিভ জবসের অ্যাপল। গেল কয়েক বছরে এই ধরণের আরো বেশ কিছু অ্যাপ বাজারে এসেছে। তবে একটি অ্যাপেই সব সেবা নয় বরং আলাদা আলাদা অ্যাপে আলাদা আলাদা সেবার কথা ভাবছে অ্যাপল।যেমন, গানের জন্য কেবল অ্যাপল মিউজিক অ্যাপ, সিনেমার জন্য অ্যাপল টিভি।

অনেকেই ধারণা করছেন, ম্যাকের পরবর্তী সংস্করণগুলোতে গান পডকাস্টস এবং টিভি পৃথক করতেই আইটিউনস বন্ধ করছে অ্যাপল। এরই মধ্যে ফেসবুক এবং ইন্সট্রাগ্রাম থেকে অ্যাপল তাদের আইটিউনসের পেজগুলো বন্ধ করেছে।

একুশ শতকে পাইরেসির কারণে মিউজিক ইন্ডাস্ট্রি যখন ধ্বংসের দিকে তখন আইটিউনস বাজারে এনে দারুণ এক সমাধান দিয়েছিলেন প্রযুক্তি সম্রাট স্টিভ জবস। সময়ের প্রয়োজনেই হয়তো আরো নতুন কিছুর জন্য যাত্রা থেমে গেল এই অ্যাপের।