চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জঙ্গি আইএস থেকে ফিরলে নাগরিকদের স্বাগত জানাবে ব্রিটেন

ব্রিটেনের নাগরিক যারা জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটে (আইএস) যোগ দিয়ে সিরিয়া গিয়েছিলেন, তারা যদি ইতোমধ্যে নিজেদের ভুল বুঝতে পারেন এবং দেশে ফিরতে চান, তাহলে তাদেরকে সাদরে গ্রহণ করবে ব্রিটেন। দেশটির সন্ত্রাসবাদ বিষয়ক আইনের প্রধানকর্তা ম্যাক্স হিল এই কথা বলেছেন।

কয়েকদিন আগে দেশটির গোয়েন্দা সংস্থা এমআই-সিক্সের পরিচালক এন্ড্রু পার্কার বলেছিলেন যে ব্রিটেন আগের থেকে যেকোন সময়ের থেকে বেশি ইসলামিক সন্ত্রাসী দলগুলোর হুমকিতে রয়েছে যা আগে তার কল্পনার বাইরে ছিল। এরপরপরই ম্যাক্স এই মন্তব্য করলেন।

শতাধিক ব্রিটিশ যারা আইএসে যোগ দিয়ে ইরাক ও সিরিয়াতে গত কয়েক বছরে প্রবেশ করেছিলেন তারা দেশে ফিরতে চাইছেন এবং ব্রিটিশ সরকার এজন্য তাদের কোন শাস্তি দেবে না বলে জানিয়েছেন ম্যাক্স হিল কিউসি।

২০১১ সালের পর থেকে এখন পর্যন্ত প্রায় ৮৫০জন ব্রিটিশ সিরিয়া গিয়েছেন এবং এর মধ্যে প্রায় ১২০জন আইএসের জন্য প্রাণ দিয়েছেন। এর মধ্যে শতাধিক দেশে ফেরার চিন্তাভাবনা করছেন বলে ধারণা করা হচ্ছে।

ইসলামিক স্টেটে যোগ দিয়ে সিরিয়া অথবা ইরাকে গিয়েছিলেন এমন নাগরিক ব্রিটেনে ফিরে এসে রাস্তায় হামলা চালাচ্ছেন বলে পুলিশ ও নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্টরা সতর্ক করেছিলেন।

ম্যাক্স বলেন, উল্লেখযোগ্য সংখ্যার মানুষ ইরাক ও সিরিয়া থেকে ইতোমধ্যে দেশে ফিরেছেন বলে আমাদেরকে বলা হয়েছে। তার মানে হচ্ছে কর্তৃপক্ষ তাদেরকে সুক্ষ্মভাবে যাচাই করে দেখেছেন এবং সিদ্ধান্ত নিয়েছেন যে তাদেরকে ফেরত পাঠানো ঠিক হবে না। তাদেরকে পুনরায় মূল ধারার সঙ্গে ফিরিয়ে আনতে কাজ করার জন্য তাগিদ দেয়া হচ্ছে।

এই সিদ্ধান্তকে গোয়েন্দা সংস্থা খুব হালকাভাবে নেবে না এটি নিশ্চিত। কারণ যারা ফিরবেন তাদের প্রত্যেককে গভীরভাবে অনুসন্ধান করা হবে।