চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ ‘অ্যান্ড্রয়েড পি’

গুগলের বার্ষিক ডেভেলপার সম্মেলন গুগল আই/ও-তে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ ‘অ্যান্ড্রয়েড পি’ আনার ঘোষণা দিয়েছে গুগল। ব্যবহারকারীদের জন্য বেশ আরামদায়ক করে সাজানো হয়েছে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণটি। নতুন সংস্করণটি হবে অনেকটাই ব্যাটারি সাশ্রয়ী।

বিজ্ঞাপন

বড়সড় পরিবর্তন এসেছে হোম স্ক্রিনে। অ্যান্ড্রয়েড ফোনের উপরে আমরা যে গুগল সার্চ বক্স দেখে এসেছি সেটি টাইপিং এর সুবিধার্থে নিচে নামানো হয়েছে, হাতের আঙ্গুলের নাগালে নিয়ে আসা হয়েছে। শুধুমাত্র হোম স্ক্রিনের উপরের দিকে স্লাইড আপ করে পেয়ে যাবেন সবগুলো অ্যাপস আইকন, যেখান থেকে ব্যবহারকারী তার পছন্দের অ্যাপলিকেশনটি অনায়াসে ব্যবহার করতে পারবেন।

বিজ্ঞাপন

শুধু তাই নয়, নিচের দিকে রিসেন্ট অ্যাপস শিফটের জন্য যোগ করা হয়েছে বিশেষ ডেডিকেটেড আইকন, যেটি মাল্টি টাস্কিংকে আরো সহজ করে দেবে। সেটিংস আইকনকেও হোমে সংযুক্ত করা হয়েছে। ফলে কুইক সেটিংস আরও কুইকলি করা যাবে।

মাল্টি টাস্কিংয়ের সুবিধার্থে সবচেয়ে আকর্ষণীয় করা হয়েছে স্ক্রিন স্প্লিট অপশন, যেখানে স্ক্রিনকে কয়েকটি ভাগে ভাগ করে ভিন্ন ভিন্ন অ্যাপ্লিকেশন নিয়ে কাজ করা যাবে।

সাউন্ড ভলিউম আপ-ডাউন, নেভিগেশন ঠিক এর ফিজিক্যাল বাটনের পাশেই প্রদর্শিত হবে; পাওয়ার বাটন এবং ভলিউম আপ বাটন একসঙ্গে চেপে ধরে সাউন্ড মোড পরিবর্তন করা যাবে।