চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অ্যান্ড্রয়েডে শীর্ষে ন্যুগাট

স্মার্টফোনের জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের ১৫টি সংস্করণ এখন পর্যন্ত উন্মুক্ত হয়েছে ব্যবহারকারীদের জন্য।

তবে এর মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত সংস্করণ হলো অ্যান্ড্রয়েড ন্যুগাট। বর্তমানে মোট অ্যান্ড্রয়েড চালিত ডিভাইসের ২৮.৫ শতাংশ ডিভাইসেই আছে এ অপারেটিং সিস্টেমটি।

ডেভেলপার পোর্টালে প্রকাশিত একটি পরিসংখ্যানে এ তথ্য জানিয়েছে গুগল।

এ প্রতিবেদনে আরও বলা হয়, বর্তমানে ব্যবহারের দিক থেকে দ্বিতীয় অবস্থানে আছে অ্যান্ড্রয়েড মার্শম্যালো। বর্তমানে এ সংস্করণটি আছে ২৮.১ শতাংশ অ্যান্ড্রয়েড ফোনে।

অ্যান্ড্রয়েড সর্বশেষ সংস্করণ ওরিও’র এখন পর্যন্ত মাত্র ১.১ শতাংশ ডিভাইসে যুক্ত হতে পেরেছে। ষষ্ঠ অবস্থানে আছে এই সংস্করণটি। গত বছরের অক্টোবর পর্যন্ত অ্যান্ড্রয়েড ওরিওর ব্যবহারকারী ছিল ০.২ শতাংশ।

অ্যান্ড্রয়েডের ওএস আপডেট প্রক্রিয়া খুব ধীরগতির হওয়ার কারণে নতুন সংস্করণে যেতে ব্যবহারকারীদের বেশ বেগ পেতে হয়। অনেক ক্ষেত্রেই দেখা যায় একজন ব্যবহারকারীর ফোন কেনার সময় যে সংস্করণটি থাকে, সেটি থেকে আর কখনও আপগ্রেড করার সুযোগ আসে না বা আপগ্রেড করা যায় না। তবে এ সমস্যা থেকে কিছুটা রেহাই দিয়েছিল অ্যান্ড্রয়েড ন্যুগাট।

প্রায় দেড় বছর আগে ব্যবহারকারীদের এই অপারেটিং সিস্টেমে আপগ্রেড করার সুযোগ চালু হয়। এরপর থেকে কোনো ঝামেলা ছাড়াই এ প্রক্রিয়া চলতে থাকায় ন্যুগাটের ব্যবহারকারী বাড়ছে যার প্রতিফলন দেখা গেছে এ প্রতিবেদনে।