চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অস্কার ও মেরিল স্ট্রিপ, যেন দুজনে দুজনার

‘ডিয়ার হান্টার’ থেকে ‘দ্য পোস্ট’। অস্কারে অভিনয়ের বিভিন্ন বিভাগে পুরস্কারের মনোনয়ন যেন তার নিত্য অনুসঙ্গ। ১৯৭৮ সালে প্রথম মনোনয়ন পেয়েছিলেন অ্যাকাডেমী অ্যাওয়ার্ডের জন্য। ‘ডিয়ার হান্টার’ চলচ্চিত্রে শিঁকে না ছিড়লেও তার পরের বছরেই আবার মনোনয়ন। ‘ক্র্যামার ভার্সেস ক্র্যামার’ এর জন্য। সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে। এবার আর বিফল নন। জিতে নিলেন প্রথম অস্কার। এরপর থেকে অস্কার এবং মনোনয়ন যেন নিত্যসঙ্গী তার। ৩৯ বছরে ২২ বার মনোনীত হয়েছেন অস্কারে পুরস্কারের জন্য। ৯০ তম অস্কারে তিনি তিন বিভাগে মনোনীত হয়েছেন।

বিজ্ঞাপন

৯০ তম আসরে তিন বিভাগে মনোনীত হয়ে এক আসরে সর্বাধিক ব্যক্তিগত অভিনয় চরিত্রে মনোনয়নের নিজের রেকর্ড নিজেই ভেঙ্গেছেন। সেরা অভিনেত্রী হিসেবে এবারের মনোনয়ন তার ১৭তম এবং সব মিলিয়ে ২২ বার মনোনয়ন পেলেন তিনি। এবারের আসরে ‘মলিস গেম’ চলচ্চিত্রে জেসিকা চাসটেইন চরিত্রে সমালোচক পছন্দ এবং জুডি ডেঞ্চ চরিত্রে ‘ভিক্টোরিয়া এন্ড আবদুল’ চলচ্চিত্রে এসএজি বিভাগে মনোনয়ন পেয়েছেন।

সেরা অভিনেত্রী বিভাগে ২ বার অস্কার জিতেছেন চিয়ারলিডার থেকে অভিনেত্রী হয়ে ওঠা মেরিল স্ট্রিপ। যার পূর্বপুরুষেরা শরণার্থী হয়ে ইংল্যান্ড থেকে যুক্তরাষ্ট্রে এসেছিল। ১৯৮৩ সালে ‘সোফি’স চয়েজ’ চলচ্চিত্রের জন্য প্রথমবার এবং ২০১২ তে ‘দ্য আয়রন লেডি’ চলচ্চিত্রের জন্য দ্বিতীয়বার সেরা অভিনেত্রী ক্যাটাগরিতে অস্কার জেতেন। আসন্ন ৮ মার্চের অস্কার বিতরণীতে সেরা অভিনেত্রী বিভাগে মনোনীতদের মধ্যে তার নাম রয়েছে। এটি তার ১৭ তম মনোনয়ন। যা সর্বোচ্চ।

‘দ্য পোস্ট’ এর জন্য মনোননীত হবার পর মেরিল স্ট্রিপের ভাষ্য, ‘আমার ভালোবাসার চলচ্চিত্র। এমন মনোনয়নে আমি সম্মানিত বোধ করছি। সংবাদমাধ্যমের স্বাধীনতার পক্ষে দাঁড়াবে চলচ্চিত্রটি, দাড়াবে নারীদের আন্দোলনের পক্ষে এবং চলচ্চিত্র সংশ্লিষ্ট সকল নারী নির্মাতার পক্ষে কথা বলবে এই চলচ্চিত্র। 

‘দ্য পোস্ট’ এ সাংবাদিক ক্যাথরিন গ্রাহামের চরিত্রে অভিনয় করেছেন তিনি। যে ‘দ্য ওয়াশিংটন পোস্ট’ পত্রিকার হয়ে ৭০ দশকে নিক্সন প্রশাসনের ‘পন্টাগণ পোর্স’ তথ্য উৎঘাটনে লড়াই করে। ছবিতে তার বিপরীতে অভিনয় করেছেন টম হ্যাঙ্কস।

মেরিল স্ট্রিপের মনোনয়ন পাওয়া ছবিগুলো হলো ‘দ্য ডিয়ার হান্টার’, ‘দ্য ফ্রেঞ্চ লেফটেন্যান্ট ওমেন’,`সিল্ক উড’, ‘আউট অব আফ্রিকা’, ‘আয়রনউইড’, ‘এভিল অ্যাঞ্জেলস’,  ‘পোস্টকার্ডস ফ্রম দ্য এজ’, ‘দ্য ব্রিজেস অব ম্যাডিসন কান্ট্রি’, ‘মিউজিক অব দ্য হার্ট’, ‘অ্যাডাপটেশন’, ‘দ্য ডেভিল উইয়ার্স প্রাডা’, ডাউট, জুলি এন্ড জুলিয়া, আগস্ট: অসেজ কাউন্টি, ইনটু দ্য উডস, `ফ্লোরেন্স ফস্টার জেকিন্স’।