চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অর্জুন-পদ্মশ্রীর পর ‘পদ্মভূষণ’ ধোনি?

আগে অর্জুন, পদ্মশ্রী এবং রাজীব খেলরত্ন পুরস্কার পেয়েছেন মহেন্দ্র সিং ধোনি। এবার পদ্মভূষণ পুরস্কারের জন্য তার নাম সুপারিশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। বিসিসিআইয়ের বরাতে ভারতীয় গণমাধ্যম জানাচ্ছে, চলতি বছর ধোনি ছাড়া দ্বিতীয় কোনও ক্রিকেটারের নাম পদ্মভূষণ পুরস্কারের জন্য পাঠানো হয়নি।

বিজ্ঞাপন

বিসিসিআইয়ের কার্যকরী সভাপতি সিকে খান্না বলেছেন, ‘বিসিসিআইয়ের তরফে মহেন্দ্র সিং ধোনিকে এই পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়েছে। সিদ্ধান্তটি সবাই একমত হয়েই নেওয়া হয়েছে। ধোনিই ভারতীয় ক্রিকেটের এ মুহূর্তের সেরা নাম, সবচেয়ে সঠিক নামও।’

বিজ্ঞাপন

ভারতীয় বোর্ডের কর্মকর্তা আরও বলেন, ‘‌ভারতের ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির অনেক অবদান। ২০০৭ সালে টি-টুয়েন্টি বিশ্বকাপ ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপে ধোনির নেতৃত্বে ভারত চ্যাম্পিয়ন হয়েছিল। একদিনের ক্রিকেটে প্রায় ১০ হাজার রান রয়েছে তার। ৯০টি টেস্ট খেলেছেন। ধোনি ছাড়া অন্য কোনও নাম পদ্মভূষণের জন্য ভাবাই হয়নি।’

টেস্ট ক্রিকেট থেকে অবসর নিলেও ধোনি সীমিত ওভারের ক্রিকেটে খেলছেন দাপটের সঙ্গেই। আন্তর্জাতিক ক্রিকেটে রয়েছে ১৬টি শতরান ও ১০০টি অর্ধশতরান। একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি স্ট্যাম্পিংয়ের রেকর্ডও এখন তার দখলে।

এর আগে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে শচীন টেন্ডুলকার, কপিল দেব, সুনীল গাভাস্কার, রাহুল দ্রাবিড়, চান্দু বোর্দে, ডিবি দেওধর, সিকে নায়ডু ও লালা অমরনাথ পদ্মভূষণ পুরস্কার পেয়েছেন।