চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অবসরে রুশদের বিশ্বকাপ ‘হিরো’

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ঘরের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপে রাশিয়ানদের গোলপোস্টের নায়ক ইগোর আকিনফিভ। জাতীয় দলের জার্সিতে ১১১ ম্যাচ খেলার পর বিদায়ের কথা জানালেন সাবেক অধিনায়ক ও সিএসকে মস্কোর এ গোলকিপার।

বিজ্ঞাপন

দীর্ঘ ১৫ বছর রাশিয়ার জার্সিতে খেলার পর বিদায় বেলায় ৩২ বছরের আকিনফিভ বলেছেন, তরুণ সতীর্থদের সুযোগ দিতে এবং ক্লাব ফুটবলে অধিক নজর দিতেই এই সিদ্ধান্ত তার।

অবসর বার্তায় আকিনফিভ বলেন, ‘প্রত্যেক গল্পের যেমন শুরু আছে, তেমনি শেষও আছে। সুতরাং জাতীয় দলের সঙ্গে আমার গল্পটা যৌক্তিক সমাপ্তি সময় এসেছে।’

বিজ্ঞাপন

বিশ্বকাপে রাশিয়ার মতো দেশকে নেতৃত্ব দিতে পেরে গর্বিত আকিনফিভ, ‘বিশ্বকাপের মতো আসরে রাশিয়ার মতো দলের অধিনায়কত্ব করতে পারা খুবই সম্মানের। এমনটা ঘটতে পারে আমি সেটা কখনো স্বপ্নেও ভাবিনি। কিন্তু সেটা ঘটেছে। এটা সম্ভবত আমার ক্যারিয়ারের সর্বোচ্চ শিখর।’

তরুণদের ব্যাপারে আকিনফিভের মন্তব্য, ‘রাশিয়ায় একটি তরুণ ও প্রত্যয়ী জেনারেশন রয়েছে। তরুণদের উপর আমাদের অবশ্যই আস্থা রাখতে হবে এবং তাদের সমর্থন দিতে হবে।’

নিজের মাটিতে হওয়া বিশ্বকাপে দলের হয়ে প্রতিটি মিনিট খেলেছেন আকিনফিভ। বিশ্বকে চমকে দিয়ে বিশ্বকাপের শেষ আটে উঠেছিল রুশরা। কিন্তু টুর্নামেন্টের ফাইনালিস্ট ক্রোয়েশিয়ার কাছে পেনাল্টি শটআউটে হেরে যায় তারা।

কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলেও গোলবারের নিচে দাঁড়িয়ে বিশ্বের নজরে থেকেছেন আকিনফিভ। শেষ ষোলোর ম্যাচে ইয়োগো আসপাসের পেনাল্টি সেভ করে স্পেনকে বিদায় করেন তিনি।

রাশিয়ার জার্সিতে ২০০৪ সালে অভিষেক হয় আকিনফিভের। ২০০৮ ইউরো চ্যাম্পিয়নশীপের সেমিফাইনালে ওঠা রাশিয়া দলের সদস্যও তিনি। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের দলেও ছিলেন আকিনফিভ।