চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অন্তর্ঘাতমূলক কোনো ঘটনার দায় আইনশৃঙ্খলা বাহিনী নেবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন: শিক্ষার্থীরা ঘরে ফিরে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত হবে বলে আশা করছি। সন্তানরা যেন রাজপথে না নামে সেজন্য অভিভাবকদের দৃষ্টি আকর্ষণ করছি। নিরাপত্তা বাহিনী ধৈর্যের সাথে পরিস্থিতি মোকাবেলা করছে। অন্তর্ঘাতমূলক কোনো ঘটনা ঘটলে তার দায় আইনশৃঙ্খলা বাহিনী নিতে পারবে না।

বিজ্ঞাপন

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার রাতে ধানমন্ডির নিজ বাসভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

তিনি বলেন: শিক্ষার্থীদের নয় দফা দাবিই সরকার গ্রহণ করেছে এবং বাস্তবায়নে কাজ শুরু হয়েছে। ইতোমধ্যে স্কুলগুলোর সামনে ফুট ওভার ব্রিজ নির্মাণে সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

কোমলমতী শিক্ষার্থীদের দাবি পূরণ হয়েছে, তাই তাদের ঘরে ও বিদ্যালয়ের ক্লাসরুমে ফিরে যাওয়ার আহ্বান জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন: শিক্ষার্থীদের নয়টি দাবিই যৌক্তিক, প্রধানমন্ত্রী সবগুলো দাবি বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন, দুটি দাবি বাস্তবায়নে একটু সময় লাগছে। ইতোমধ্যে সড়ক দুর্ঘটনায় চালকের সর্বোচ্চ শাস্তির বিষয়ে আইন মন্ত্রণালয় সহ সড়ক ও পরিবহনের নেতৃবৃন্দের সঙ্গে আমরা আলোচনা করেছি।

বিজ্ঞাপন

ফিটনেসবিহীন গাড়ি সড়কে চলবে না জানিয়ে মন্ত্রী বলেন: আমরা রাজধানী সহ অন্যান্য জায়গার বাসস্ট্যান্ডগুলোতে স্থায়ী পুলিশ ক্যাম্প করে দিব, যেখানে গাড়ির ফিটনেস ও ড্রাইভারের লাইসেন্স দেখে মহাসড়কে গাড়ি যাওয়ার অনুমতি দিবে পুলিশ। এছাড়াও র‌্যাব ও পুলিশের পক্ষ থেকে ফিটনেসবিহীন গাড়ি শনাক্তের জন্য ভ্রাম্যমাণ আদালত থাকবে।

মন্ত্রী বলেন: কিছু সুবিধাবাদী স্বার্থান্বেষী মহল শিক্ষার্থীদের আন্দোলনে অপপ্রচার ও অরাজকতা সৃষ্টি করছে। আমারা তাদের শণাক্ত করেছি। তবে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলছি, ফেসবুকে এই অপপ্রচারগুলো বেশি হচ্ছে, তারা শিক্ষার্থীদের মধ্যে ঢুকে নানা রকম ইন্ধন দিচ্ছে। ফলে যেকোন সময় দুর্ঘটনা ঘটতে পারে, কোনকিছু ঘটে গেলে এর দায়িত্ব নিরাপত্তা বাহিনী নিবে না।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন: আন্দোলনরত শিক্ষার্থীরা আমাদের ভবিষ্যৎ, তাদের যেকোন ভালোর সঙ্গে আমরা থাকব। তারা রাস্তায় দাঁড়িয়ে যে সাহসিকতা দেখিয়েছে তা সারা বিশ্ব দেখেছে। তবে তাদের বলব তোমরা ঘরে ফিরে যাও।

‘রাস্তায় তোমরা যে কাজ করছো সেটা তোমাদের কাজ না, এ কাজ যাদের তাদের করতে দাও, তোমাদের কাজ তোমরা কর।’

অভিভাবকসহ স্কুলের প্রিন্সিপালের দৃষ্টি আর্কষণ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন: আপনারা শিক্ষার্থীদের বোঝান, তারা যেন ঘরে ফিরে যায়, বিভিন্ন স্বার্থান্বেষী মহলের আশকাড়ায় কোনো দুর্ঘটনা ঘটলে ক্ষতিগ্রস্ত হবে শিক্ষার্থীরা।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আন্দোলনরত শিক্ষার্থীদের অভিভাবকদের মুঠো ফোনে জানানো হয়েছে রাস্তায় অান্দোলনে কোন ক্ষয়ক্ষতি সাধিত হলে শিক্ষার্থীকে ছাড়পত্র দেওয়া হবে, এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেন: শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে গেলে কোনো প্রকার দুর্ভোগ পোহাতে হবে না।

এতো কিছুর পরও শিক্ষার্থীরা আন্দোলন অব্যাহত রাখলে কী ব্যবস্থা নেয়া হবে জানতে চাইলে মন্ত্রী বলেন: শিক্ষার্থীদের অভিভাবক, প্রতিবেশি, শিক্ষকরা বোঝাবেন, কোমলমতী শিক্ষার্থীরা রাস্তায় কষ্ট করছে, এটা কষ্টকর। তারা আমাদের ভবিষ্যৎ তাদেরকে আমাদের বোঝাতে হবে।