চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিবিসির ‘অদম্য মা’ স্বীকৃতির গৌরব ছেলেকে উৎসর্গ

বিবিসির প্রকাশ করা বিশ্বের ১শ’ জন অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর তালিকার ৮১তম স্থানে আছেন বাংলাদেশের সীমা সরকার।  তালিকায় নিজের নাম থাকায় সীমা সরকার আনন্দিত ও গর্বিত।

বিজ্ঞাপন

প্রতিবছর সারা বিশ্বের বিভিন্ন অঙ্গনের ১শ’ জন অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। বিশ্বের ৬০টি দেশের ১৫ থেকে ৯৪ বছর বয়সী নারীদের নিয়ে এই তালিকা তৈরি করা হয়। এবার সেই তালিকায় ৮১ তম স্থানে বাংলাদেশের সীমা সরকার।

তার পরিচিতি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ছবির মাধ্যমে।

বিজ্ঞাপন

গত ২১ সেপ্টেম্বর শারীরিক প্রতিবন্ধী ছেলেকে কোলে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করানোর ওই ছবিটি ফেসবুকে ছড়িয়ে পড়ে। মায়ের সংগ্রাম ও তার ভালোবাসায় মুগ্ধ হয়ে অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর তালিকায় নেত্রকোনার সীমা সরকারের নাম প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সীমা সরকার মনে করেন, এই জয় তার নয়; এটি তার ছেলের জয়। ‘সেরিব্রাল পালসি’তে আক্রান্ত ছেলে হৃদয় সরকার মায়ের এমন অর্জনে দারুণ খুশি।

বাংলাদেশ ছাড়াও ভারত ও পাকিস্তানের নারীরা রয়েছেন এই তালিকায়।

এছাড়াও আছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মেয়ে চেলসি ক্লিনটন, অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড ও পাকিস্তানের প্রথম হিন্দু নারী সিনেটর কৃষ্ণকুমারী।

বিস্তারিত জাকিয়া আক্তারের ভিডিও রিপোর্টে: