চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অচলাবস্থার সাময়িক সমাধানে সমঝোতা করলেন ট্রাম্প

মার্কিন প্রশাসনের টানা ৩৫ দিনের অচলাবস্থা সাময়িকভাবে কাটিয়ে উঠতে একটি সমঝোতা চুক্তি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নতুন এই চুক্তি বা বিলের আওতায় আগামী তিন সপ্তাহ মার্কিন প্রশাসন আবারও পূর্ণক্ষমতায় চালু থাকবে।

কিন্তু এই বিলে মেক্সিকোর সঙ্গে সীমান্তে ট্রাম্পের প্রতিশ্রুত দেয়াল নির্মাণের খরচও অন্তর্ভুক্ত নেই। অনেকটা রাজনৈতিক চাপে পড়েই এই সমঝোতায় রাজি হয়েছেন তিনি।

নতুন এই চুক্তির আওতায় আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত মার্কিন সরকারের খরচ মেটানো সম্ভব হবে।

গত ৫ সপ্তাহ ধরে যে ৮ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারি বিনাবেতনে চাকরি করেছেন, তাদেরকে ‘অবিশ্বাস্য রকমের দেশপ্রেমিক’ উল্লেখ করে পুরো টাকা পরিশোধের ঘোষণা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

কংগ্রেসে ওই বিল নিয়ে ভোটাভুটির পর ট্রাম্প এক টুইটবার্তায় জানান, তার এই সই করা মোটেও দাবি থেকে ছাড় দেয়া নয়; বরং অচলাবস্থা বা শাটডাউনের জন্য যে লাখ লাখ মানুষ দুরবস্থায় আছে তাদের দিকটা বিবেচনা করা।

এর আগে রিপাবলিকান এই প্রেসিডেন্ট অঙ্গীকার করেছিলেন, মেক্সিকো সীমান্তের দেয়াল নির্মাণে ৫.৭ বিলিয়ন মার্কিন ডলারের বরাদ্দ উল্লেখ নেই, এমন কোনো বাজেট বিলে সই করবেন না তিনি।

কিন্তু কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভস তার এই দাবি বরাবরই চূড়ান্তভাবে নাকচ করে এসেছেন। এমনকি গত ১৯ জানুয়ারি জাতির উদ্দেশ্যে দেয়া ট্রাম্পের ভাষণে তার ‘ছাড় প্রস্তাব’ও মেনে নিতে অস্বীকৃতি জানান তারা

অবশেষে রাজনৈতিক চাপে টলতে বাধ্য হলেন ট্রাম্পই। অচলাবস্থার সাময়িক সমাপ্তি ঘটাতে শুক্রবার সিনেট ও হাউজ সর্বসম্মতভাবে একটি বিল পাস করেন, প্রেসিডেন্ট সই করে বিলটিকে আইনে পরিণত করেন।