চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অক্টোবর মাসেও বেড়েছে রপ্তানি আয়

ইতিবাচক ধারায় রয়েছে রপ্তানি আয়। অক্টোবর মাসে ৩৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে বাংলাদেশ। আলোচ্য মাসে ২৭৯ কোটি ৭০ লাখ ডলারের পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা থাকলেও অর্জিত হয়েছে ৩৭১ কোটি ১১ লাখ ডলার। যা লক্ষমাত্রা থেকে ৯১ কোটি ৪১ লাখ ডলার বেশি।

বিজ্ঞাপন

এছাড়া সেপ্টেম্বর মাসের তুলনায় অক্টোবরে রপ্তানি আয় বেড়েছে ৫৬ কোটি ৫৫ লাখ ডলার। সেপ্টম্বরে আয় হয়েছিল ৩১৪ কোটি ৫৬ লাখ ডলার।

রপ্তানি উন্নয়ন ব্যুরো’র (ইপিবি) প্রকাশিত হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

বিজ্ঞাপন

প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) ১ হাজার ৩৬৫ কোটি ১৭ লাখ ডলারের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১২ দশমকি ৫৭ শতাংশ বেশি।

তবে বরাবরের মত তৈরি পোশাক রপ্তানিতে ভালো প্রবৃদ্ধি হওয়ার কারণে সামগ্রিক পণ্য রপ্তানিতে ইতিবাচক প্রভাব পড়েছে। চলতি অর্থবছরের প্রথম চার মাসে ১ হাজার ১৩৩ কোটি ৩১ লাখ ডলারের পোশাক রপ্তানি করে শীর্ষে রয়েছে খাতটি। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ১১ দশমকি ৫০ শতাংশ বেশি। গত ২০১৭-১৮ অর্থবছরের প্রথম চার মাসে ১ হাজার ১৬ কোটি ৪৬ লাখ ডলারের পোশাক রপ্তানি হয়েছিল।

এই সময়ে নিটওয়্যার এবং ওভেন পোশাক রপ্তানি হয়েছে যথাক্রমে ৫ হাজার ৮৭ কোটি ৫৩ লাখ ও ৫ হাজার ৪৫ কোটি ৭৮ লাখ ডলারের। খাত দুটির প্রবৃদ্ধি যথাক্রমে ১৬ দশমিক ৯৯ এবং ৬ দশমিক ১৩ শতাংশ।

গত অর্থবছরে পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৩ হাজার ৬৬৬ কোটি ডলার। আর চলতি অর্থবছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৯০০ কোটি ডলার। সদ্য সমাপ্ত মাসসহ অর্থবছরের প্রথম চার মাসে নির্ধারিত লক্ষমাত্রার এক-তৃতীয়াংশেরও বেশি অর্জন করেছে রপ্তানি খাত।